Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইরানে শিয়াদের মাজারে বন্দুক হামলা, নিহত ১৫

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনায় এই হামলাকে ‘সন্ত্রাসবাদী হামলা’ বলে আখ্যা দেওয়া হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, শিয়াদের পবিত্র স্থান শাহ চেরাগ মাজারে এই হামলা সংঘটিত হয়

আপডেট : ২৬ অক্টোবর ২০২২, ১০:৩২ পিএম

ইরানের সিরাজ প্রদেশে শিয়া ধর্মাবলম্বীদের তীর্থযাত্রায় বন্দুকধারীদের হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন। বুধবার (২৬ অক্টোবর) এই হতাহতের ঘটনা ঘটে।

ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডন।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনায় এই হামলাকে “সন্ত্রাসবাদী হামলা” বলে আখ্যা দেওয়া হয়েছে। 

ইরনার প্রতিবেদনে বলা হয়েছে, শিয়াদের পবিত্র স্থান শাহ চেরাগ মাজারে এই হামলা সংঘটিত হয়। স্থানীয় সময় বিকেল ৫টা ৪৫ মিনিটে এই হামলা হয়। 

ইরানের বার্তা সংস্থা জানিয়েছে, হামলা চালিয়ে পালিয়ে যাওয়ার পথে দুই বন্দুকধারীকে গ্রেপ্তার করা হয়েছে। তৃতীয় আরেকজনকে গ্রেপ্তারের প্রক্রিয়া চলমান। 

নাম প্রকাশে অনিচ্ছুক ইরানের নিরাপত্তা বাহিনীর এক সদস্যের বরাত দিয়ে দেশটির আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিম জানিয়েছে, “হামলাকারীরা ছিল ‘তাকফিরি' (সুন্নি চরমপন্থীদের তাকফিরি নামে উল্লেখ করা হয়)। গোষ্ঠীটি দেশে চলমান অস্থিরতার সুযোগ নিয়ে এই হামলা চালিয়েছে।”

উল্লেখ্য, গত ১৩ সেপ্টেম্বর পোশাকবিধি না মানার অভিযোগে মাহসা আমিনিকে তেহরান থেকে গ্রেপ্তার করে ইরানের নীতি পুলিশ। তিন দিন পর হাসপাতালে তার মৃত্যু হয়। এরপর শুরু হয় বিক্ষোভ। টানা ছয় সপ্তাহের বেশি সময় ধরে সেই বিক্ষোভে এখন পর্যন্ত দুই শতাধিক মানুষের মৃত্যু হয়েছে বলে দাবি করছে দেশটির মানবাধিকার সংস্থাগুলো।

About

Popular Links