Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

হ্যালোইন দুর্ঘটনা: মাথা নত করে ক্ষমা চাইলেন দক্ষিণ কোরিয়ার পুলিশ প্রধান

দক্ষিণ কোরিয়ার পুলিশ প্রধান বলেন, এ ঘটনায় ‘গভীর দায়’ অনুভব করছি। শনিবার রাতের ওই আয়োজনে দর্শক নিয়ন্ত্রণ ব্যবস্থা অপ্রতুল ছিল

আপডেট : ০১ নভেম্বর ২০২২, ০৫:২৫ পিএম

দক্ষিণ কোরিয়ার সিউলে হ্যালোইন উৎসবে ভিড়ের মধ্যে পদদলিত হয়ে অন্তত ১৫৬ জনের প্রাণহানির ঘটনায় মাথা নত করে ক্ষমা চেয়েছেন দক্ষিণ কোরিয়ার পুলিশ প্রধান ইয়ুন-হে-কেওন। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে ৪৭৫ সদস্যের টাস্কফোর্সও গঠন করেছে দেশটির পুলিশ বাহিনী।

মঙ্গলবার (১ নভেম্বর) পুলিশ প্রধান বলেন, এ ঘটনায় “গভীর দায়” অনুভব করছি। শনিবার রাতের ওই আয়োজনে দর্শক নিয়ন্ত্রণ ব্যবস্থা “অপ্রতুল” ছিল।

শনিবার রাতে সিউলের ইটাউয়ন জেলায় হ্যালোইন উৎসবের সময় একটি সরু গলিতে বিশাল জনসমাগমে এই  মর্মান্তিক ঘটনা ঘটে। ওইদিন দুর্ঘটনার আগে জরুরি হটলাইনে বেশ কয়েকবার ফোন এসেছিল বলে জানিছেন পুলিশ প্রধান।

তিনি ঘটনার দায় স্বীকার করে বলেন, “পুলিশের অব্যবস্থাপনা” ছিল। এজন্য তিনি পদত্যাগ করবেন কি-না এমন প্রশ্নের সরাসরি কোনো উত্তর দেননি তিনি বলে জানিয়েছে দেশটির দৈনিক কোরিয়া জুংআং।

রাজধানী সৌলের ইটেওয়ান এলাকা পার্টি করার জন্য পরিচিত। সেখানেই শনিবার রাতে হ্যালোউইন উৎসবের আয়োজন করা হয়।

ইটেওয়ানের ব্যবসায়ীরা বলছেন, উৎসবের আগে তারা স্থানীয় পুলিশ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন। প্রায় এক লাখ অংশগ্রহণকারীর উৎসবে মাত্র ১৩৭ জন পুলিশকে দায়িত্ব দেওয়া হয়েছিল। তাদের অভিযোগ, উৎসবের নিরাপত্তা নিশ্চিতের পরিবর্তে পুলিশ মাদক ও যৌনবিষয়ক অপরাধ এবং কোভিড নিয়ে বেশি মনোযোগী ছিল।

সৌলের পুলিশ কর্মকর্তা ওহ সেউং-জিন সোমবার স্বীকার করেন, কোনো নির্দিষ্ট আয়োজক নেই, এমন কোনো আয়োজনে অনেক দর্শক হলে তা কীভাবে সামলাতে হবে, সে ব্যাপারে কোনো ম্যানুয়াল কর্তৃপক্ষের কাছে ছিল না। তিনি এও স্বীকার করেন, পুলিশ সেই রাতে অন্যান্য অপরাধ দমনে বেশি মনোযোগী ছিল।

আরও পড়ুন- 

About

Popular Links