Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্বকাপের জন্য কাজ করা অনেক শ্রমিককে বেতন দেয়নি কাতার

শ্রমিকদের করা ১০,৫০০টি অভিযোগ শ্রম ট্রাইব্যুনালে গেছে। বিচারকরা এসব শ্রমজীবী মানুষের পক্ষেই রায় দিয়েছেন

আপডেট : ০২ নভেম্বর ২০২২, ০৫:৩৫ পিএম

কাতারে বিশ্বকাপের জন্য কাজ করা অনেক শ্রমিকের বেতন এখনো দেওয়া হয়নি বলে জানিয়েছে জাতিসংঘের শ্রম বিষয়ক সংস্থা। বিশ্বকাপ শুরুর মাত্র কয়েকদিন আগে এই অভিযোগের কথা জানালো সংস্থাটি।

আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও জানিয়েছে, কাতারে কাজ করা শ্রমিকরা ৩৪,৪২৫টি অভিযোগ করেছেন। যা গত এক বছরের হিসেবে দ্বিগুণ। একটি অনলাইন প্ল্যাটফর্মে এই অভিযোগগুলো করা হয়েছে। শ্রম অধিকারের বিষয়ে দুর্বল অবস্থানে থাকা দেশটিকে তাই এ বিষয়ে নজর দিতে প্রয়োজনীয় সংস্কার বাস্তবায়নের পরামর্শ দিয়েছে আইএলও।

আইএলওর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, “শ্রমিকদের করা অভিযোগগুলো মূলত তাদের বেতন এবং চুক্তি শেষের সুযোগ-সুবিধা না পাওয়ার বিষয়ে। এছাড়া শ্রমিকদের বাৎসরিক ছুটি দেওয়া হয়নি বা ছুটির সময় বেতন দেওয়া হয়নি বলেও অভিযোগ উঠেছে।”

শ্রমিকদের করা ১০,৫০০টি অভিযোগ শ্রম ট্রাইব্যুনালে গেছে। বিচারকরা এসব শ্রমজীবী মানুষের পক্ষেই রায় দিয়েছেন।

কাতার সাম্প্রতিক সময়ে শ্রমিকদের কাজের এবং বসবাসের পরিবেশের উন্নতি করতে বেশ কিছু সংস্কার কর্মসূচি হাতে নিয়েছে। তবে শ্রম সংস্কার কার্যক্রম পুরোপুরি বাস্তবায়ন করতে আরও উদ্যোগ প্রয়োজন বলে মনে করছে জাতিসংঘ।

বিশ্বকাপ ফুটবল উপলক্ষে কাতারে নামছে ফুটবলপ্রেমীদের ঢল /এএফপি 

জাতিসংঘের প্রতিবেদনটি এমন সময়ে প্রকাশিত হলো যখন জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেসার দোহায় দেশটির সরকারি নেতাদের সঙ্গে সাক্ষাৎ করছেন। ফেসারের এক বক্তব্য নিয়ে সম্প্রতি কাতারের সঙ্গে জার্মানির কূটনৈতিক টানাপোড়েন শুরু হয়।

ফেসার মঙ্গলবার জানান, এলজিবিটিকিউ ফুটবল সমর্থকদের নিরাপত্তা নিশ্চিত করার শর্তে তিনি ২৩ নভেম্বর কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচে উপস্থিত থাকতে রাজি হয়েছেন।

গত সপ্তাহে জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী মন্তব্য করেছেন, কাতার বিশ্বকাপ আয়োজন করার বিষয়টি বার্লিনের দৃষ্টিভঙ্গি থেকে বেশ “ট্রিকি” ব্যাপার। এই বক্তব্যের পর কাতারে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানিয়েছিল দেশটির সরকার।

ফেসার এবং কাতারের প্রধানমন্ত্রী শেখ খালেদ বিন খলিফা আল-থানির মধ্যকার বৈঠকেও বিষয়টি উঠেছিল বলে জানিয়েছে একটি সূত্র। বৈঠকে জার্মান স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যকে খারিজ করে দিয়েছে কাতার।

উল্লেখ্য, অধিকার বিষয়ক সংগঠনগুলো দীর্ঘদিন ধরে দাবি করে আসছে যে কাতারে বিশ্বকাপ সম্পর্কিত বড় প্রকল্পগুলোতে ঠিক কতজন শ্রমিক মারা গেছেন তার সঠিক হিসেব জানাচ্ছে না দেশটি। অভিবাসী শ্রমিকদের ক্ষতিপূরণ দিতে ফিফার প্রতি একটি তহবিল গঠনেরও আহ্বান জানিয়েছে সংগঠনগুলো।

About

Popular Links