Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইসরায়েলের ক্ষমতায় ফিরছেন নেতানিয়াহু, ডানপন্থী জোটের জয়

বৃহস্পতিবার ঘোষিত চূড়ান্ত ফলে ইসরায়েলের ১২০ সদস্যের পার্লামেন্টে (নেসেট) নেতানিয়াহুর লিকুদ পার্টি ও তার কট্টর-ডানপন্থি জোট ৬৪ টি আসন পেয়ে বিজয় নিশ্চিত করেছে

আপডেট : ০৪ নভেম্বর ২০২২, ১১:২১ এএম

সাধারণ নির্বাচনে জয়লাভ করে আবারও ইসরায়েলের ক্ষমতায় আসছে সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন ডানপন্থী জোট। 

বৃহস্পতিবার (৩ নভেম্বর) ঘোষিত চূড়ান্ত ফলে ইসরায়েলের ১২০ সদস্যের পার্লামেন্টে (নেসেট) নেতানিয়াহুর লিকুদ পার্টি ও তার কট্টর-ডানপন্থী জোট ৬৪টি আসন পেয়ে বিজয় নিশ্চিত করেছে।

এর মধ্যে নেতানিয়াহুর লিকুদ পার্টি আসন পেয়েছে ৩২টি এবং কট্টর ডানপন্থী আলট্রা ন্যাশনালিস্ট রেলিজিয়াস জিওনিজম অ্যালায়েন্স পেয়েছে ১৪ আসন। অপরদিকে, ইসরায়েলের বিদায়ী প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদের দল ইয়েস আতিদ ২৪টি আসন পেয়েছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম।

নেতানিয়াহুর নাটকীয় প্রত্যাবর্তনে তাকে শুভেচ্ছা জানিয়েছেন বিদায়ী প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদ।

টানা ১২ বছর প্রধানমন্ত্রী থাকার পর গত বছর ক্ষমতাচ্যুত হন নেতানিয়াহু। এবারের নির্বাচনে তিনি যে কেবল সগৌরবে ফিরে এলেন তাই নয়, এর মধ্য দিয়ে সেই ২০১৯ সাল থেকে শুরু হওয়া নজিরবিহীন রাজনৈতিক অচলাবস্থা অবসানেরও সম্ভাবনা তৈরি হলো।

২০১৯ সালে নেতানিয়াহুর বিরুদ্ধে ঘুষ গ্রহণ, জালিয়াতি ও বিশ্বাসভঙ্গের অভিযোগ আনা হয়। এ সমস্ত অভিযোগে এখনো নেতানিয়াহুর বিচার চললেও ডানপন্থী এ রাজনীতিবিদ সব অভিযোগই অস্বীকার করেছেন।

এবারের নির্বাচনে পার্লামেন্টে স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা নিয়েই ফিরেছেন তিনি। এখন প্রেসিডেন্ট আনুষ্ঠানিকভাবে তাকে সরকার গঠনের আমন্ত্রণ জানালেই তিনি কাজ শুরু করতে পারবেন। এ প্রক্রিয়ায় কয়েক সপ্তাহ লাগবে বলে ধারণা করা হচ্ছে।

নেতানিয়াহুর হাতে নিয়মতান্ত্রিকভাবে ক্ষমতা হস্তান্তর নিশ্চিত করার আশ্বাস দিয়েছেন ইয়ার লাপিদ এবং এ কাজের জন্য তিনি অধীনস্তদের নির্দেশনাও দিয়েছেন বলে জানিয়েছে তার কার্যালয়।

ইসরায়েলের গণমাধ্যম রাজনৈতিক কয়েকটি সূত্রের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, মাসের মাঝামাঝি সময়েই নতুন সরকার গঠিত হতে পারে। সম্প্রতি কয়েক বছরে ইসরায়েলের ক্ষমতায় থাকা জোট সরকারগুলোর পার্লামেন্টে তেমন সংখ্যাগরিষ্ঠতা ছিল না। ফলে অনাস্থা প্রস্তাবের ক্ষেত্রে তাদের অবস্থান ছিল দুর্বল।

গত চার বছরের মধ্যে এবার নিয়ে পঞ্চমবারের মতো সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হল ইসরায়েলে। গত বছর নির্বাচনে নেতানিয়াহু হেরে যাওয়ার পর ইয়ার লাপিদের মধ্যপন্থী দল ইয়েস আতিদের সঙ্গে জোট করে সরকার গঠন করেছিল ইয়েমিনা পার্টি। কিন্তু সম্প্রতি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ও ইয়ার লাপিদের জোটে ফাটল দেখা দেওয়ায় আবার নির্বাচনের আয়োজন করা হয়।

এ নির্বাচনের সবচেয়ে লক্ষণীয় বিষয় হলো, প্রকাশ্য আরব বিদ্বেষী ধর্মীয় কট্টরপন্থীদের সাফল্য। নেতানিয়াহু আগেই প্রতিশ্রুতি দিয়ে বলেছিলেন, এবার প্রধানমন্ত্রী হলে প্রভাবশালী ডানপন্থী রাজনীতিবিদ ইতামার বেন জিভির মতো কট্টরপন্থীদের নিয়ে সরকার গড়বেন তিনি। নেতানিয়াহুর সম্ভাব্য এই কট্টরপন্থী মন্ত্রিসভা নিয়ে তাই এরই মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে।

About

Popular Links