Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাপানি ক্যান্ডি: চুষবেন কিন্তু স্বাদ পাবেন না!

খবরে বলা হয়, ওই ক্যান্ডিটির কোনো স্বাদ নেই, এটি চুষে কোনো অনুভূতি পাওয়া যাবে না

আপডেট : ১১ নভেম্বর ২০২২, ০৭:২১ পিএম

ক্যান্ডি বা লজেন্স খেতে আমরা সবাই পছন্দ করি। নানা রকমের নানা রঙের লজেন্স দেখলে আর লোভ সামলাতে পারি না। ভিন্ন ভিন্ন স্বাদের লজেন্স যেমন স্বাদ মেটায়, তেমন মন ভালো করতেও সেরা। আট থেকে আশি, সকলের কাছেই প্রিয় বস্তুটি। কিন্তু এমন যদি হয় ক্যান্ডি চুষবেন কিন্তু কোনো স্বাদের অনুভূতি পাবেন না?

সম্প্রতি জাপানি কনভেনিয়েন্স স্টোর চেইন লসন নামে একটি প্রতিষ্ঠান আকর্ষণীয় নতুন এই ক্যান্ডি চালু করেছে।

জাপানি সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, জাপানের বৃহত্তম কনভেনিয়েন্স স্টোর চেইনগুলোর মধ্যে “আজি ন সিনাই” (স্বাদহীন ক্যান্ডি) নামে ওই ক্যান্ডির পরীক্ষামূলক বিক্রি চলছে।

এতে বলা হয়, ওই ক্যান্ডিটির কোনো স্বাদ নেই। এটি চুষে কোনো অনুভূতি পাওয়া যাবে না।

একটি ক্যান্ডির প্যাকেটে দেখা যায়, “আজি ন সিনাই” নামের ওই ক্যান্ডিতে মাত্র দুটি উপাদান রয়েছে। সিন্থেটিক চিনির বিকল্প পলিডেক্সট্রোজ ও জৈব চিনির বিকল্প এরিথ্রিটল দিয়ে ওই ক্যান্ডি উৎপাদন করা হয়েছে।

“এক ব্যক্তি এই ক্যান্ডি খাওয়ার অনুভূতির বিষয়ে জানান, ক্যান্ডিটি অনেকটা পানির মতো স্বাদের ও ক্ষীণ সুবাস আছে। মিষ্টির ঘ্রাণ থাকলেও কোনো স্বাদ নেই।”

বিশেষজ্ঞরা বলছেন, “স্বাদহীন এই ক্যান্ডি হয়তো সম্পূর্ণ স্বাদহীন নয়। এতে ধাতু বা পাথরেরও ঘ্রাণ আছে।”

নির্মাতা প্রতিষ্ঠান বলছে, “স্বাদহীন ক্যান্ডি ভালোভাবে বাজারে ছাড়া হবে কি না তা নির্ভর করছে ভোক্তাদের ওপর। তারা যদি এটিকে গ্রহণ করে। তাহলে আমরা এই ক্যান্ডি আরও তৈরি করবো। তাহলে ভোক্তারা শূন্যতার স্বাদ উপভোগ করতে পারবে।”

About

Popular Links