Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

স্টিভ জবসের ৭০ দশকের জুতা নিলামে, দাম ২২ লাখ টাকা

অ্যাপল-এর সহ-প্রতিষ্ঠাতা ১৯৭০ থেকে ১৯৮০ এই ১০ বছর জুতাজোড়া ব্যবহার করতেন

আপডেট : ১৫ নভেম্বর ২০২২, ০৬:২৬ পিএম

প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবসের ৭০ দশকে ব্যবহৃত পুরোনো এক জোড়া জুতা নিলামে তোলা হয়েছে। এরইমধ্যে এই জুতার দাম উঠেছে ২২,৫০০ ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ২২,৩০,৬০০ টাকা।

শুক্রবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার জুলিয়ানস অকশনস নামের একটি প্রতিষ্ঠান এই জুতা নিলামে তোলে।

বার্তা সংস্থা এপির বরাত দিয়ে খালিজ টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

খবরে বলা হয়, এই স্যান্ডেল জোড়া প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবসের। এটি বার্কেনস্টক অ্যারিজোনা ব্র্যান্ডের স্যান্ডেল।

স্যান্ডেলের পাশাপাশি এর আলোকচিত্রও নিলামে তোলা হয়েছে। তবে সেটি শক্ত কোনো কাগজে প্রিন্ট করা ছবি নয়। হাল আমলে জনপ্রিয় হয়ে ওঠা এনএফটি (নন-ফাঞ্জিবল টোকেন) বিক্রি হচ্ছে।

জুতার এ নিলাম ১১ নভেম্বর শুরু হয়ে ১৩ নভেম্বর পর্যন্ত চলে।

নিলাম সংস্থার ওয়েবসাইট অনুসারে, অ্যাপল সহ-প্রতিষ্ঠাতা ১৯৭০ থেকে ১৯০৮০ এই ১০ বছর ওই জুতা ব্যবহার করতেন। স্টিভ জবসের ওই জুতা আগে ব্যবহার করতেন তার ম্যানেজার মার্ক শেফ।

স্টিভ জবস/ সংগৃহীত

প্রতিবেদনে বলা হয়, স্টিভ জবসের ওই জুতা কিছুদিনের জন্য একটি প্রদর্শনীতে রাখা হয়েছিল। প্রথম ২০১৭ সালে, ইতালির মিলানের একটি প্রদর্শনীতে স্থান পায় স্টিভ জবসের ওই জুতা। পরবর্তীকালে মিলান থেকে জার্মানির একটি প্রদর্শনীতে নিয়ে যাওয়া হয়। এরপর আরও কয়েকটি প্রদর্শনী ঘুরে সম্প্রতি জার্মানির স্টুটগার্টের হিস্ট্রি মিউজিয়াম উর্টেমবার্গে এই স্যান্ডেল জোড়া প্রদর্শিত হয়।

মার্ক শেফ জানিয়েছেন, এই জুতা আকর্ষণের মূল কারণ স্টিভ জবস অনেক বড় মাপের মানুষ হওয়ার পরেও তার জীবন ছিল একেবারে সাধারণ মানুষের মতো। অফিসও তিনি ঐ জুতা পরে যেতেন। কর্মসূত্রে অন্য কোথাও যেতে হলে ঐ জুতা ছিল তার সর্বক্ষণের সঙ্গী।

স্টিভ জবসের এই স্যান্ডেল জোড়া নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন অনেকেই। ১৫ হাজার মার্কিন ডলার থেকে এই দাম শুরু হয়েছে।

অগ্ন্যাশয় ক্যান্সারের জটিলতায় ২০১১ সালে স্টিভ জবস মারা যান।

About

Popular Links