Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারতের প্রথম বেসরকারি রকেট `বিক্রম-এস’ মহাকাশে উৎক্ষেপণ

স্কাইরুট অ্যারোস্পেস জানায়, প্রথম ভারতীয় বেসরকারি রকেট হিসেবে আকাশে গিয়ে ইতিহাস তৈরি করল বিক্রম-এস

আপডেট : ১৮ নভেম্বর ২০২২, ০৪:৫০ পিএম

ভারতে বেসরকারিভাবে নির্মিত প্রথম রকেট “বিক্রম-এস” শ্রীহরিকোটা মহাকাশবন্দর থেকে সফলভাবে উড্ডয়ন করেছে। মহাকাশে অন্যতম শক্তি হয়ে ওঠার জন্য এটি একটি বড় মাইলফলক সৃষ্টি করল।

শুক্রবার স্থানীয় সময় সকালে এটির সফল উড্ডয়ন হয়।

গত কয়েক দশক ধরে এ ক্ষেত্রটিতে দেশটির রাষ্ট্রপরিচালিত ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনেরই (ইসরো) প্রাধান্য ছিল।

টুইটারে দেওয়া ঘোষণায় ইসরো জানায়, “মিশনের শুরু সফলভাবে সম্পন্ন হয়েছে। অভিনন্দন।”

এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিক্রম-এস রকেটের নির্মাতা হায়দ্রাবাদভিত্তিক স্টার্ট-আপ স্কাইরুট অ্যারোস্পেসই ইসরো ও ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রমোশন অ্যান্ড অথোরাইজেশন সেন্টারের (ইন-স্পেস) সহায়তায় এই সূচনা অভিযানে নামে।

বিক্রম-এস রকেটটি অন্ধ্র প্রদেশভিত্তিক এন স্পেস টেক ইন্ডিয়া, চেন্নাইভিত্তিক স্টার্টআপ স্পেস কিডস ও আর্মেনিয়ার বাজুমকিউ স্পেস রিসার্চ ল্যাবের তিনটি পেলোড নিয়ে গেছে।

স্কাইরুট অ্যারোস্পেস জানায়, “উৎক্ষেপিত! প্রথম ভারতীয় বেসরকারি রকেট হিসেবে আকাশে গিয়ে ইতিহাস তৈরি করল বিক্রম-এস। ঐতিহাসিক এই মুহূর্তে আমাদের সঙ্গে থাকায় আপনাদের ধন্যবাদ।”

উৎক্ষেপণের পর এটি উপরের দিকে ৮৯ দশমিক ৫ কিলোমিটার উড়েছে এবং সব মানদণ্ড পূরণ করেছে, ফ্লাইটের একটি ইউটিউব লিংক জুড়ে দিয়ে এমনটাই বলেছে হায়দ্রাবাদভিত্তিক ওই স্টার্ট-আপ।

রকেটটির নির্মাতা সংস্থার সিইও পবনকুমার চন্দানা চলতি মাসের শুরুর দিকে বলেছিলেন, তাদের রকেট নির্মাণের কাজ সফলভাবে শেষ হয়েছে। নভেম্বরের ১২ থেকে ১৬ তারিখের মধ্যে রকেটটি উৎক্ষেপণের সম্ভাব্য তারিখও জানিয়েছিলেন তিনি।

কিন্তু ইঞ্জিনের খুঁটিনাটি পরীক্ষার কারণে ওই সময়সীমা খানিকটা পিছিয়ে দেওয়া হয়।

শেষপর্যন্ত শুক্রবার সকালে অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্রের লঞ্চ প্যাড থেকে লক্ষ্যপথে ছুটে যায় রকেটটি। শ্রীহরিকোটা মহাকাশবন্দর চেন্নাই থেকে ১১৫ কিলোমিটার দূরে।

২০২৩-২৪ সালে রাশিয়ার সমর্থনসহ বেশ কিছু পদক্ষেপে মহাকাশ কর্মসূচিকে শক্তিশালী করছে ভারত।

About

Popular Links