Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্বে শান্তি রক্ষায় একত্রে কাজ করবেন কিম ও শি

চিঠিতে শি জিনপিং আর কি লিখেছেন কেসিএনএ’র প্রতিবেদনে সে সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি

আপডেট : ২৬ নভেম্বর ২০২২, ০৭:২৮ পিএম

আঞ্চলিক ও বৈশ্বিক শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়নের জন্য উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে একত্রে কার করতে আগ্রহ প্রকাশ করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

সম্প্রতি কিমের উদ্দেশে পাঠানো এক চিঠিতে এই আগ্রহ প্রকাশ করেন তিনি।

শনিবার (২৬ নভেম্বর) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

চিঠিতে শি জিনপিং আর কি লিখেছেন কেসিএনএ'র প্রতিবেদনে সে সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি।

দুই দেশের সম্পর্ক নিয়ে তাদের কী পদক্ষেপ হতে পারে, সেটিও জানানো হয়নি।

প্রতিবেদনে বলা হয়, কিমের সঙ্গে আলোচনায় নিজেদের অঞ্চল ও বিশ্বের শান্তি, স্থিতিশীলতা, উন্নয়ন এবং সমৃদ্ধির জন্য একসঙ্গে কাজ করতে বেইজিং প্রস্তুত বলে জানিয়েছেন শি। পিয়ংইয়ংকে বেইজিং সহযোগিতা করতে চায় কারণ, বিশ্ব, সময় ও ইতিহাসের পরিবর্তনগুলি অভূতপূর্ব উপায়ে ঘটছে।

চলতি বছর অক্টোবরে মহাসম্মেলনের মাধ্যমে চীনা কমিউনিস্ট পার্টির প্রধান নির্বাচিত হন শি। এরপর টানা তৃতীয়বার চীনের ক্ষমতায় বসেন তিনি। ক্ষমতারোহনের পরই উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতার সঙ্গে আলাপ করলেন তিনি।

ধারণা করা হচ্ছে— কোরীয় উপসাগর ও পীত সাগর অঞ্চলে উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ, প্রতিবেশী দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির চরম বৈরী সম্পর্ক এবং তার জেরে পূর্ব ও দক্ষিণপূর্ব এশিয়া অঞ্চলে সম্ভাব্য অস্থিরতা প্রতিরোধ করতেই উত্তর কোরিয়াকে নিজের বলয়ভুক্ত করতে চাইছে চীন।

About

Popular Links