Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

রুশ ক্ষেপণাস্ত্রের খোসা জমাচ্ছে ইউক্রেন

কর্মকর্তারা বলেন, খারকিভ অঞ্চলকে লক্ষ্য করে ছোড়া প্রায় ১ হাজার মিসাইলের অবশিষ্টাংশ এখন পর্যন্ত সংরক্ষণ করা হয়েছে

আপডেট : ১৩ ডিসেম্বর ২০২২, ০৪:১৬ পিএম

রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র ও রকেটের খোসা জমাচ্ছে ইউক্রেন। ভবিষ্যতে নিজ দেশে বা আন্তর্জাতিক আদালতে বিচার পাওয়ার জন্য এগুলো প্রমাণ হিসেবে সংগ্রহে রাখছে দেশটি।

গত ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে শুরু হওয়া রাশিয়ার আগ্রাসনে আক্রান্ত হয়েছে দেশটির কয়েকটি শহর।

এরমধ্যে ফেব্রুয়ারি থেকে সবচেয়ে বেশি গোলাবর্ষণ ও বিমান হামলার শিকার হয়েছে ইউক্রেনের দ্বিতীয় শহর খারকিভ।

শহরের কর্মকর্তারা বিবিসিকে জানিয়েছেন, ইউক্রেনকে দমন করতে ব্যবহৃত রাশিয়ার যুদ্ধাস্ত্রের অবশিষ্টাংশ জমিয়ে রাখছেন তারা; যার মধ্যে আছে ক্ষেপণাস্ত্র ও রকেটের ভগ্নাংশও।

কর্মকর্তারা বলেন, খারকিভ অঞ্চলকে লক্ষ্য করে ছোড়া প্রায় ১ হাজার মিসাইলের অবশিষ্টাংশ এখন পর্যন্ত সংরক্ষণ করা হয়েছে। হাজার হাজার সাধারণ মানুষ নিহত হয়েছেন এগুলোর আঘাতে। মিসাইলগুলো আঘাত হেনেছিল খারকিভের সিটি সেন্টারসহ পাশের সালতিভকা অঞ্চলেও। আশা করি রাশিয়ার বিরুদ্ধে ভবিষ্যতে আইনি কার্যক্রমে এই খোসাগুলো প্রমাণ হিসেবে কাজ করবে।

স্থানীয় প্রসিকিউটর অফিসের কর্মকর্তারা জানান, “এই জায়গাটিতে হয়তো শুধু ধাতব টুকরা পড়ে থাকতে দেখা যাচ্ছে। কিন্তু এরা যে ভয়াবহতা সৃষ্টি করেছিল, তা বর্ণনা করা সম্ভব নয়। এরা শহরকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। হাজার হাজার মানুষকে বিপাকে ফেলেছে।”

এদিকে রাশিয়ার হামলার জেরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুক্তরাষ্ট্র, তুরস্ক ও ফ্রান্সের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার বিশেষ অভিযান শুরু হয়। এরপর দশ মাস কেটে গেলেও এ অভিযানের সমাপ্তির কোনো ইঙ্গিত দেখা যাচ্ছে না।

ইউক্রেন পশ্চিমা দেশগুলোর কাছ থেকে সহায়তা নিয়ে রাশিয়ার বিরুদ্ধে প্রতিরোধ চালাচ্ছে। এরমধ্যে ইউক্রেনে তীব্র শীত নেমেছে। আর রাশিয়াও নিজের হামলার ধরনে বদল এনেছে। এতে দুর্ভোগে পড়েছে লাখো ইউক্রেনীয়।

About

Popular Links