Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

রামদেবের সংস্থাসহ ১৬ ভারতীয় ওষুধ কোম্পানি কালো তালিকাভুক্ত

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ড পূরণে ব্যর্থ হয়েছে ভারতীয় কোম্পানিগুলো

আপডেট : ২১ ডিসেম্বর ২০২২, ০৯:১৭ পিএম

ভারতের ১৬ ওষুধ কোম্পানিকে কালো তালিকাভুক্ত করেছে নেপাল। সেই তালিকায় রয়েছে যোগগুরু রামদেবের দিব্যা ফার্মেসি। পতঞ্জলির নামে আয়ুর্বেদিক পণ্য বিক্রি করে তারা। এনডিটিভির এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

নেপালের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ড পূরণে ব্যর্থ হয়েছে ভারতীয় কোম্পানিগুলো। তাই তাদের কালো তালিকাভুক্ত করা হয়েছে।

রামদেবের কোম্পানি ছাড়া সেই তালিকায় রয়েছে ভারতের রেডিয়েন্ট পেরেন্টেরালস লিমিটেড, মার্কারি ল্যাবরেটরিজ লিমিটেড, অ্যালায়েন্স বায়োটেক, জি ল্যাবরেটরিজ, ক্যাডিলা হেল্থকেয়ার লিমিটেড, জিএলএস ফার্মা, আইপিসিএ ল্যাব প্রভৃতি।

গত ১৮ ডিসেম্বর এ নিয়ে বিজ্ঞপ্তি জারি করে নেপালের ‘ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন' দপ্তর। এতে দ্রুত ওষুধগুলো ফিরিয়ে নিতে স্থানীয় ব্যবসায়ীদের নির্দেশ দেওয়া হয়েছে। সেইসঙ্গে বলা হয়েছে, কালো তালিকাভুক্ত ভারতীয় কোম্পানিগুলোর উৎপাদিত ওষুধ আমদানি বা বিতরণ করা যাবে না।

নেপাল প্রশাসন সূত্র জানায়, গত এপ্রিল ও জুলাইয়ে ভারতে ঘুরে গেছেন নেপালি বিশেষজ্ঞ দল। ভারতের একাধিক কোম্পানি নেপালে ওষুধ রপ্তানি করতে চায়। সেসব কোম্পানির গোটা বিষয় খতিয়ে দেখে তারা।

তাতে দেখা যায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড যথাযথভাবে মানছে না কোম্পানিগুলো। এরপরই ডিসেম্বরের মাঝামাঝি সময়ে সেগুলো কালো তালিকাভুক্ত করলো নেপাল।

About

Popular Links