Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

সু চি'র সাজা বাড়তে বাড়তে ৩৩ বছর

গত ১৮ মাসে মিয়ানমারের জান্তা সরকার গঠিত আদালতে ১৯টি অভিযোগে বিচারের সম্মুখীন হয়েছেন মিয়ানমারের ক্ষমতাচ্যুত গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চি 

আপডেট : ৩০ ডিসেম্বর ২০২২, ০১:৪০ পিএম

গত ১৮ মাসে মিয়ানমারের জান্তা সরকারের ১৯টি অভিযোগে বিচারের সম্মুখীন হয়েছেন ক্ষমতাচ্যুত গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চি। এসব অভিযোগে তার বিচার শেষ হয়েছে। বিচারে সর্বমোট ৩৩ বছরের কারাদণ্ড হয়েছে এই নোবেল বিজয়ী নেত্রীর।

শুক্রবার (৩০ ডিসেম্বর) সু চির বিরুদ্ধে মিয়ানমারের জান্তা সরকারের একটি আদালত দুর্নীতির পাঁচটি অভিযোগে দোষী সাব্যস্ত করেন সু চিকে। এ অভিযোগে তাকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়। হেলিকপ্টার ইজারা ও এর ব্যবহার সংক্রান্ত অপরাধের জন্য তাকে দোষী সাব্যস্ত করা হয়। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত বছর ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে এ নিয়ে সর্বমোট ৩৩ বছরের কারাদণ্ড পেলেন তিনি। এ নিয়ে মিয়ানমারের জান্তা সরকারের কোনো বক্তব্য পায়নি রয়টার্স।

২০২১ সালের ফেব্রুয়ারিতে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর থেকে গৃহবন্দি রয়েছেন সু চি। গত ১৮ মাসে মিয়ানমারের জান্তা সরকার গঠিত আদালতে ১৯টি অভিযোগে বিচারের সম্মুখীন হয়েছেন তিনি। একে লজ্জা হিসেবে আখ্যায়িত করেছে মানবাধিকার সংস্থাগুলো।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ গত সপ্তাহে সু চিকে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের ক্ষমতা দখলকারী জান্তা বাহিনীর সঙ্গে লড়াইয়ে এখন পর্যন্ত অন্তত দুই হাজার ৬০০ মানুষ প্রাণ হারিয়েছেন।

About

Popular Links