Friday, June 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রথমবারের মতো আদালতে মামলা লড়বে রোবট আইনজীবী

‘ডুনটপে’ অ্যাপ কোন আদালতে কোন ধরনের মামলা লড়বে সে বিষয়ে কিছু জানানো হয়নি

আপডেট : ০৮ জানুয়ারি ২০২৩, ১১:৩৪ পিএম

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এআই) সাহায্য নিয়ে অনেক কাজই করছে মানুষেরা। এবার মার্কিন যুক্তরাষ্ট্রে আদালতে মামলা লড়তে যাচ্ছে রোবট আইনজীবী।

ব্রিটেনের নিউ সায়েন্টিস্ট পত্রিকার বরাতে এ তথ্য জানায় মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক পোস্ট।

প্রতিবেদনে বলা হয়, আগামী ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের আদালতে রোবট আইনজীবীকে আইনি পরামর্শদাতার ভূমিকায় দেখা যেতে পারে। যদিও এই রোবট আইনজীবীর বেশে আদালতে যাবে না। আইনজীবীর কাজ করে দেবে “ডুনটপে”নামের একটি অ্যাপ। এটি মক্কেলের স্মার্টফোনে থাকবে। এতে মামলায় খরচ কমবে বলে আশা করা হচ্ছে।

তবে “ডুনটপে” অ্যাপ কোন আদালতে কোন ধরনের মামলা লড়বে সে বিষয়ে কিছু জানানো হয়নি।

এতে বলা হয়, আদালত কক্ষে স্মার্টফোনের মাধ্যমে মক্কেলকে আইনি পরামর্শ দেওয়া হবে। এটি করবে কৃত্রিম বুদ্ধিমত্তা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই)-চালিত রোবট। ফোনের মাধ্যমে সেটি শুনানির সময়কার প্রশ্নোত্তর শুনে মক্কেলকে যথাযথ আইনি পরামর্শ দেবে।

২০১৫ সালে ক্যালিফোর্নিয়ায় এই অ্যাপ সংস্থাটি শুরু করেন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানী জোশুয়া ব্রাউডার। এই মুহূর্তে “ডুনটপে”-র সিইও হিসেবে কাজ করছেন তিনি।

জোশুয়ার দাবি, মামলা-মোকদ্দমার খরচ বাঁচাতেই অ্যাপটি তৈরি করেছে “ডুনটপে”। সংস্থার বিজ্ঞাপনও বেশ চমকদার। সেখানে বলা হয়েছে, ‘‘বিশ্বের প্রথম রোবট আইনজীবী হলো “ডুনটপে” অ্যাপ।

About

Popular Links