Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

গোপন ক্যামেরা খুঁজে পেয়ে ভালুক তুলল ৪০০ সেলফি

কলোরাডোর বোল্ডার ওপেন স্পেস ও মাউন্টেন পার্কে (ওএসএমপি) এ ঘটনা ঘটে

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:১০ পিএম

যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যে বন্যপ্রাণীর গতিবিধি পর্যবেক্ষণের একটি ক্যামেরা খুঁজে পেয়ে সেটিতে ৪০০ সেলফি তুলেছে এক ভালুক।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান। 

কলোরাডোর বোল্ডার ওপেন স্পেস ও মাউন্টেন পার্কে (ওএসএমপি) এ ঘটনা ঘটে। 

কর্তৃপক্ষ এ ঘটনার কিছু ছবি টুইটারে প্রকাশ করেছে। 

ক্যাপশনে লেখা হয়েছে, বন্য প্রাণীর ছবি তোলার ক্যামেরায় একটি ভালুক আবিষ্কার করা গেছে। এই এলাকায় প্রাণী পর্যবেক্ষণের জন্য ক্যামেরা ব্যবহার করা হয়। একটি ক্যামেরা দিয়ে ৫৮০টি ছবি তোলা হয়েছে। এর মধ্যে একটি ভালুকের সেলফি রয়েছে ৪০০টি।

ওই পার্ক কর্তৃপক্ষ যে শুধু ছবি প্রকাশ করেছে তা নয়, ভালুকটি কীভাবে এতগুলো ছবি তুলতে পারল এবং ওই ক্যামেরাগুলো রাতে কীভাবে কাজ করে, তা নিয়ে একটি ব্লগ প্রকাশ করেছে। সেই লিংক ওই টুইট পোস্টের সঙ্গে যুক্ত করে দিয়েছে পার্ক কর্তৃপক্ষ। 

এ বিষয়ে ওএসএমপির ওয়াইল্ডলাইফ ইকোলজিস্ট উইল কিলি বলেন, কোনো বিশেষ অঞ্চলে বন্য প্রাণী কী কী করে, গতিবিধি পর্যবেক্ষণে সেটা জানার সুযোগ করে দিয়েছে এই ক্যামেরা।

ওএসএমপির দেওয়া তথ্য অনুসারে, একটি বন্য প্রাণী যখন একটি ক্যামেরার সামনে দাঁড়ায়, তখন ক্যামেরা একটি ছবি তুলে নেয়। এ ছাড়া ক্যামেরা ১০ থেকে ৩০ সেকেন্ডের ভিডিও করে নেয়। রাতে ছবি তোলা ও ভিডিও ধারণ করাতে ক্যামেরাগুলো ইনফ্রারেড আলো ব্যবহার করে।

ওএসএমপি ভালুকের ছবিগুলো টুইটারে প্রকাশ করলে এ নিয়ে বেশ আলোচনা শুরু হয়। 

ছবিগুলো সাড়ে ৮ লাখের বেশিবার দেখা হয়েছে। এ ছাড়া লাইক পড়েছে ৭ হাজারের বেশি। 

অনেকেই এসব ছবির নিচে মন্তব্য করেছেন। একজন লিখেছেন, সবচেয়ে ভালো দিক হলো, সেলফির সংখ্যা কম নয়, ৫৮০টির মধ্যে ৪০০টি শুধু সেলফি।

আরেকজন মজা করে লিখেছেন, ভালুকটি সুন্দর। এটি পেশাদার মডেল হতে পারে।

About

Popular Links