Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

চিড়িয়াখানার বিশেষ জাতের ছাগল রান্না করে খেলেন কর্মকর্তারা!

ওই চারটি ছাগল দিয়ে বড়দিন উপলক্ষে রাতের খাবারের আয়োজন করেন তিনি

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৩৮ পিএম

মেক্সিকোতে চিড়িয়াখানার প্রদর্শনের জন্য রাখা বিশেষ জাতের চারটি ‘পিগমি ছাগল'' রান্না করে খাওয়ার অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানটির সাবেক পরিচালকের বিরুদ্ধে।

শহরের চিলপানসিঙ্গো চিড়িয়াখানার সাবেক পরিচালক জোশ রুবেন নাভা ওই কাণ্ড ঘটিয়েছেন।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, গত ১২ জানুয়ারি ওই চিলপালচিংগো চিড়িয়াখানায় একটি হরিণের মৃত্যু হয়। এ ঘটনার পর প্রধান কর্মকর্তা জোসে রুবেন নাভাকে সরিয়ে দেওয়া হয়।

পরবর্তীতে তদন্ত করে জানা যায়, চিড়িয়াখানার কিছু প্রাণী বিক্রি করা ও জবাই করে খাওয়ার নির্দেশ দিয়েছিলেন জোসে রুবেন নাভা।

এতেই জানা যায়, চিড়িয়াখানার চারটি ছাগল দিয়ে বড়দিন উপলক্ষে রাতের খাবারের আয়োজন করেন তিনি।

এছাড়া সম্প্রতি ওই কর্মকর্তা চিড়িয়াখানার সংগ্রহে থাকা কিছু প্রাণীকে বিক্রি, কেনাবেচা বা খাওয়ার নির্দেশ দিয়েছিলেন বলেও অভিযোগ ওঠে।

রাজ্যের পরিবেশ বিভাগ বলেছে, কিছু সরঞ্জাম এবং হরিণ কেনার জন্য একটি জেব্রা বিক্রি করে দেওয়া হয়। এছাড়া ওয়াটুসি গবাদি পশুগুলো সঠিক হিসাব ছাড়াই নিজের লোকের কাছে বিক্রি করে দেন।

পরিবেশ বিভাগের পরিচালক ফারনেন্দো রুইজ গুতারেজ অভিযোগ করেন, এটা খুবই ভয়ঙ্কার খবর মিস্টার নাভা ২০২২ সালে চিড়িয়াখানা থেকে চারটি ছাগল খেয়ে ফেলেছেন।

তিনি আরও বলেন, চিড়িয়াখানা থেকে যে চারটি ছাগল খাওয়া হয়েছে সেগুলো খাওয়ার উপযোগী নয়। কারণ এগুলো মানুষের শরীরে ঝুঁকি তৈরি করে।

মেক্সিকোতে বেসামরিক মানুষের বিরুদ্ধে বণ্যপ্রাণি খাওয়ার অভিযোগ রয়েছে। শুধু তাই নয় বণ্যপ্রাণি সংরক্ষণে তাদের উদাসীনতাও রয়েছে।

এ সপ্তাহে দেশটির কেন্দ্রীয় শহরে একটি সিংহ হারিয়ে যাওয়ার ঘটনা ঘটে। পরে ওই সিংহের আক্রমণে এক নারী মারাত্মক আহত হন। এছাড়া সিংহটি দুটি কুকুরকেও আঘাত করে।

About

Popular Links