Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

দূরপাল্লার চারটি ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

দক্ষিণ কোরিয়া ও জাপান প্রায়ই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র শনাক্ত করার দাবি করলেও বৃহস্পতিবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে তারা কিছু বলেনি

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:২০ পিএম

চারটি দূরপাল্লার কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

শত্রুবাহিনীর পারমাণবিক হামলার পাল্টায় নিজেদের সক্ষমতা দেখানোর লক্ষ্যে বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) চালানো এক মহড়ায় ক্ষেপণাস্ত্রগুলো পরীক্ষা করা হয়।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার উত্তর কোরিয়ার সেনাবাহিনীর ক্রুজ ক্ষেপণাস্ত্র দল নর্থ হ্যামগিয়ং প্রদেশের কিম চায়েক সিটি এলাকা থেকে কোরীয় উপত্যকার পূর্ব উপকূলীয় এলাকায় সাগরে চারটি “হোয়াসাল-২” ক্ষেপণাস্ত্র ছোড়ে। অন্য সেনা দলগুলোও নিরাপত্তাবেষ্টিত এলাকায় বিভিন্ন অস্ত্র পরিচালনার প্রশিক্ষণ নিয়েছে, তবে কোনো গুলি ছোড়া হয়নি।

কেসিএনএ-এর প্রতিবেদনে বলা হয়, ২ হাজার কিলোমিটার দীর্ঘ (১,২৪২ দশমিক ৭ মাইল), ডিম্বাকার ও ইরেজি ৮–এর মতো আকৃতির ক্ষেপণাস্ত্রগুলো ১০,২০৮ সেকেন্ড থেকে ১০,২২৪ সেকেন্ড পর্যন্ত প্রদক্ষিণ করেছে।

কেসিএনএ-এর প্রতিবেদনে আরও বলা হয়, শত্রুবাহিনীর পারমাণবিক হামলার বিরুদ্ধে পাল্টা হামলা চালাতে উত্তর কোরিয়ার পারমাণবিক রণবাহিনী সব ভাবে নিজেদের সক্ষমতা বাড়াচ্ছে। এই মহড়া তারই প্রমাণ।

দক্ষিণ কোরিয়া ও জাপান প্রায়ই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র শনাক্ত করার দাবি করলেও বৃহস্পতিবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে তারা কিছু বলেনি।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবের আওতায় উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র তৎপরতার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা জারি থাকলেও দেশটি নতুন নতুন ক্ষেপণাস্ত্র তৈরি করছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, গত শনিবার একটি আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন অস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে।

বৃহস্পতিবার পেন্টাগন বলেছে, উত্তর কোরিয়ার সম্ভাব্য পারমাণবিক অস্ত্র ব্যবহার নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা বৈঠক করেছেন।

About

Popular Links