Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাতিসংঘ: কর্মক্ষেত্রে কঠিন সময় পার করছে নারীরা

গত দুই দশকে কর্মক্ষেত্রে লৈঙ্গিক বৈষম্য ও বেতন বৈষম্যের খুব সামান্য অগ্রগতি হয়েছে। বিশ্বব্যাপী কর্মসংস্থানের ক্ষেত্রে নারীরা প্রত্যাশার চেয়ে কঠিন সময় পার করছেন বলে জানিয়েছে জাতিসংঘ

আপডেট : ০৭ মার্চ ২০২৩, ০২:৫২ পিএম

গত দুই দশকে কর্মক্ষেত্রে লৈঙ্গিক বৈষম্য ও বেতন বৈষম্যের খুব সামান্য অগ্রগতি হয়েছে। বিশ্বব্যাপী কর্মসংস্থানের ক্ষেত্রে নারীরা প্রত্যাশার চেয়ে কঠিন সময় পার করছেন বলে জানিয়েছে জাতিসংঘ।

সোমবার (৬ মার্চ) জাতিসংঘের আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) বলেছে, বিশ্বব্যাপী ১৫% নারী চাকরিপ্রার্থী চাকরি পাচ্ছেন না। আর পুরুষদের ক্ষেত্রে এই হার ১০.৫%। পুরুষদের তুলনায় নারীদের চাকরি খোঁজা এখন আরও কঠিন। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

আন্তর্জাতিক নারী দিবসের দুই দিন আগে আইএলও এক বিবৃতিতে বলেছে, দুই দশক ধরে লৈঙ্গিক এই বৈষম্য একই রকম। তবে সরকারি হিসাবে নারী ও পুরুষের বেকারত্বের হার প্রায় একই।

আইএলও বলছে, বেকারত্ব নির্ধারণের যে মানদণ্ড রয়েছে তাতে নারীদের বাদ দেওয়া হয়। সংসারের অবৈতনিক কাজগুলো নারীদের ব্যক্তিগত ও পারিবারিক দায়িত্বের ওপর নেতিবাচক প্রভাব ফেলে।

এ ধরনের দায়িত্বের কারণে নারীরা কর্মক্ষেত্রে যাওয়া থেকে কেবল বঞ্চিত হন না, বরং সক্রিয়ভাবে চাকরি খোঁজা বা স্বল্প সময়ের মধ্যে চাকরি করাও তাদের পক্ষে সম্ভব হয় না। কিন্তু বেকারত্ব নির্ধারণের জন্য এগুলোকে মানদণ্ড হিসেবে ধরা হয়।

জাতিসংঘের শ্রম সংস্থা বলছে, নিম্ন আয়ের দেশগুলোয় চাকরির ক্ষেত্রে এই বৈষম্য বেশি। এসব দেশে প্রায় এক–চতুর্থাংশ নারী চাকরি খুঁজতে ব্যর্থ হন। আর পুরুষদের ক্ষেত্রে এই হার ১৭% এর নিচে।

আইএলও আরও বলছে, সুরক্ষিত নয় এমন চাকরির ক্ষেত্রে নারীদের প্রতিনিধিত্ব বেশি দেখা গেছে। যেমন স্বজনের ব্যবসায় সহায়তার কাজে যুক্ত হন নারী। এই ঝুঁকি, চাকরির নিম্ন হার, নারীদের উপার্জনে প্রভাব ফেলে।

বিশ্বব্যাপী পুরুষের আয়ের অর্ধেকের সামান্য বেশি উপার্জন করেন নারী। অর্থাৎ পুরুষের আয় ১ ডলার হলে নারীর আয় ৫১ সেন্ট।

বেতনের এই বৈষম্য অঞ্চলভেদে ভিন্ন। নিম্ন আয়ের দেশগুলোয় নারীর আয় অর্ধেকেরও কম। ৩৩ সেন্ট। আর উচ্চ আয়ের দেশগুলোয় ৫৮ সেন্ট।

আইএলও বলছে, চাকরিতে নারীদের নিম্ন হার এবং আয়ের ক্ষেত্রে গড় নিম্ন হার এই বেতনের বৈষম্যের ক্ষেত্রে প্রভাব ফেলেছে।

About

Popular Links