Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেউলিয়া হওয়া ‘সিলিকন ভ্যালি ব্যাংক’ কিনতে চান ইলন মাস্ক

শুক্রবার অন্যতম বৃহৎ আর্থিক প্রতিষ্ঠান সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ হয়ে যায়

আপডেট : ১২ মার্চ ২০২৩, ১১:৩৮ পিএম

যুক্তরাষ্ট্রে দেউলিয়া হয়ে যাওয়া সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) কিনতে চান বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা, রকেট কোম্পানি স্পেসএক্স ও সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানি টুইটারের প্রধান নির্বাহী ইলন মাস্ক।

শুক্রবার (১০ মার্চ) দেশটির অন্যতম বৃহৎ আর্থিক প্রতিষ্ঠান সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ হয়ে যায়। এরপর ব্যাংকটির নিয়ন্ত্রণ নিয়ে নেয় যুক্তরাষ্ট্রের ফেডারেল ডিপোজিট ইনসুরেন্স কর্পোরেশন (এফডিআইসি)।

ব্যাংকটি বন্ধ হওয়ার পর এ বিষয়ে প্রযুক্তি প্রতিষ্ঠান রেজারের প্রধান নির্বাহী মিন লিয়াং তান টুইট করে বলেন, “এসভিবি কিনে তা ডিজিটাল ব্যাংকে পরিণত করার কথা বিবেচনা করা উচিত।”

এর পরই টুইটারের মালিক ইলন মাস্ক এর প্রতিক্রিয়ায় লিখেছেন, “বিষয়টি নিয়ে তিনিও ভাবছেন।”

তার মন্তব্যটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। টুইটার ব্যবহারকারী অনেকেই এই বিষয়ে স্বাগত জানিয়েছে।

সিলিকন ভ্যালি ব্যাংকের প্রধান গ্রেগ বেকার এক ভিডিও বার্তায় ব্যাংকের কর্মীদের বলেছেন, “আমি ব্যাংকের একজন সহযোগী খুঁজে পেতে ব্যাংকিং নিয়ন্ত্রকদের সঙ্গে কাজ করছি।”

তবে নতুন সহযোগী পাওয়াই যাবে, এমন কোনো নিশ্চয়তা দিতে পারছেন না বলে জানান তিনি।

ব্যাংকটি দেউলিয়া হয়ে যাওয়ার আন্তর্জাতিক বাজারে এর বিরূপ প্রভাব পড়ে। আর আটকে যায় ব্যাংকে থাকা গ্রাহকদের কয়েক বিলিয়ন ডলার। ২০০৮ সালের পর এটা যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় আর্থিক সংকট।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, গতকাল শুক্রবার ব্যাংকের গ্রাহকরা ডলার ওঠাতে গিয়ে জানতে পারেন এসভিবির কোষাগারে অর্থ নেই।

এটি ছিল যুক্তরাষ্ট্রে ১৬তম বৃহত্তম ব্যাংক। ক্যালিফোর্নিয়া এবং ম্যাসাচুসেটসে তাদের ১৭টি শাখা ছিল। ৯ মার্চ লেনদেন শেষে ব্যাংকটির নেগেটিভ ক্যাশ ব্যালান্সের পরিমাণ ছিল ৯৫৮ মিলিয়ন ডলার।

১৯৮৩ সালে যাত্রা শুরু করে সিলিকন ভ্যালি ব্যাংক, শুরুতে এটির নাম ছিল ক্যালিফোর্নিয়া ব্যাংক। যাত্রা শুরুর পর গত দশকে ব্যাংকটির বিস্তার ঘটে সবচেয়ে বেশি।

About

Popular Links