Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

পর্যটক বইতে বইতে পিঠ বেঁকে গেছে হাতিটির

গত ২৫ বছর পর্যটকদের বহন ও আনন্দ দানে ব্যবহার করা হয়েছে প্রাণীটিকে

আপডেট : ১৫ মার্চ ২০২৩, ০৬:২০ পিএম

দীর্ঘ ২৫ বছর পর্যটকদের বহন করতে করতে পিঠের অংশ বেঁকে গেছে একটি হাতির। সম্প্রতি থাইল্যান্ডের বন্য প্রাণী উদ্ধারকারী একটি সংস্থার প্রকাশিত ছবিতে এ হাতির দেখা মেলে। হাতিটির নাম পাই লিন।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, গত ২৫ বছর পর্যটকদের বহন ও বিনোদনের জন্য ব্যবহার করা হয়েছে প্রাণীদের। এমনকি একত্রে ৬ জন মানুষকে বহন করতে বাধ্য করা হতো এটিকে। এতেই তার শরীর ক্ষতিগ্রস্ত হয়।

বর্তমানে এই হাতি পর্যটক বহন না করলেও হাতিটির শরীরে যে ক্ষতি হয়েছে সেটি এখনো দৃশ্যমান।

প্রাণীদের নিয়ে কাজ করা থাইল্যান্ডের একটি সংগঠন জানায়, শরীরের এক জায়গায় অব্যাহতভাবে চাপ পড়তে থাকলে এটি টিস্যু ও হাড়ের ক্ষতি করতে পারে। যার মাধ্যমে বড় ধরনের শারীরিক ক্ষতির শঙ্কা বেড়ে যায়।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে পর্যটকদের হাতির পিঠে চড়া খুবই জনপ্রিয়।

এদিকে প্রাণী সংরক্ষকরা বলছেন, এটি খুবই নিষ্ঠুর একটি প্রথা। কারণ হাতির শরীর কোনো কিছু বহন করার উপযোগী না। পর্যটক বহন করে ব্যবসা করা ছাড়াও হাতিকে পণ্য পরিবহনের কাজে লাগানো হয়। একটা সময় কাজ করতে করতেই তাদের মৃত্যু হয়।

ডব্লিউএফএফইটি নামের ওই সংস্থাটির প্রতিষ্ঠাতা পরিচালক এডউইন উইক যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএনকে বলেন, পাই লিন নামের হাতিটি ২০০৬ সাল থেকে তাদের কাছে আছে। হাতিটির মালিকই আমাদের কাছে এটিকে দিয়ে যান। কারণ তার অভিযোগ ছিল, পাই লিন কাজে খুবই ধীর হয়ে পড়েছিল, সারাক্ষণ যন্ত্রণায় থাকত এবং ঠিকভাবে আর কাজ করতে পারছিল না।

সংস্থাটির প্রজেক্ট পরিচালক টম টেইলর বলেন, ভারি কোনো কিছু বহনের জন্য হাতির পিঠ উপযুক্ত নয়। তাদের মেরুদণ্ড ওঠা-নামা করে। পেছনের হাড়ের ওপর পর্যটকদের অব্যাহত চাপ তাদের স্থায়ী শারীরিক ক্ষতি করতে পারে। যেমনটি হয়েছে পাই লিনের ক্ষেত্রে।

তিনি জানিয়েছেন, হাতির পিঠে যেন না চড়েন, সেজন্য সাধারণ মানুষদের বোঝানোর চেষ্টা করছেন তারা।

তিনি বলেন, এটি বোঝাটা গুরুত্বপূর্ণ যে হাতির শারীরিক গঠন ঘোড়ার মতো না, প্রাণীটি কোনো কিছু বহনে উপযুক্ত নয়। এছাড়া হাতি গৃহপালিত প্রাণীও নয়। এগুলোকে বন থেকে ধরে আনা হয় এবং ভয়াবহ পরিবেশে রাখা হয়।

About

Popular Links