Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

যুক্তরাজ্যে ৪০ লাখ শিশু খাদ্য সঙ্কটে

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে যুক্তরাজ্যে নিম্নআয়ের পরিবারগুলো হিমশিম খাচ্ছে। শিশুদের স্কুলে খাদ্য কর্মসূচি বাস্তবায়ন করা হলে এই পরিবারগুলো ৪০০ পাউন্ড সাশ্রয় করতে পারবে

আপডেট : ১৬ মার্চ ২০২৩, ০৪:০৯ পিএম

যুক্তরাজ্যে খাদ্য সঙ্কটে থাকা শিশুর সংখ্যা দ্বিগুণ বেড়ে প্রায় ৪০ লাখে পৌঁছেছে। দেশটিতে ২০২২ সালের জানুয়ারিতে এমন শিশুর সংখ্যা ছিল ১২%। এ বছরের জানুয়ারিতে তা বেড়ে হয়েছে ২২%। এছাড়া প্রতি পাঁচজনে একজন ব্রিটিশ নাগরিক খাবার কমিয়ে দিয়েছেন।

ফুড ফাউন্ডেশন থিঙ্কট্যাঙ্কের এক পরিসংখ্যানে এমন তথ্য উঠে এসেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম দা গার্ডিয়ান।

এই পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তাহীনতায় থাকা শিশুগুলোর পরিবার দেশটির সরকারের কাছে বিনামূল্যে স্কুলের খাবারের দাবি জানিয়েছে। প্রায় ৮০% পরিবার বলছে, এই পদক্ষেপ দ্রুত গ্রহণ করতে হবে।

ফুড ফাউন্ডেশনের প্রধান নির্বাহী অ্যানা টেলর বলেছেন, “সরকার খাদ্য নিরাপত্তার যে দাবি করেছে, তাতে তথ্যগত ঘাটতি রয়েছে। শিশুদের বিনামূল্যে স্কুলের খাবার কার্যক্রমকে প্রসারিত করতে হবে। আগামী বাজেটে এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিতে হবে সরকারকে।”

নিম্নআয়ের পরিবারগুলোর জীবনযাত্রার সঙ্কট কমানোর উপায় হিসেবে যুক্তরাজ্যে বিনামূল্যে স্কুলের খাবার কার্যক্রম বাড়ানো এখন রাজনৈতিকভাবেই গুরুত্বপূর্ণ। গত মাসে লন্ডনের মেয়র সাদিক খান বলেছিলেন, আগামী সেপ্টেম্বর থেকে লন্ডনের প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের জন্য এক বছরের বিনামূল্যে মধ্যাহ্নভোজ কর্মসূচি শুরু করা হবে।

দেশটির লন্ডন ব্যুরো অব ইসলিংটন, নিউহ্যাম, সাউথওয়ার্ক, টাওয়ার হ্যামলেটস এবং ওয়েস্টমিনস্টারে এরমধ্যেই প্রাথমিক বিদ্যালয়ে বিনামূল্যে স্কুলের খাবার সরবরাহ কার্যক্রম চলছে। ওয়েলস ২০২৪ সালের মধ্যে এই কর্মসূচি গ্রহণ করবে।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে যুক্তরাজ্যে নিম্নআয়ের পরিবারগুলো হিমশিম খাচ্ছে। শিশুদের স্কুলে খাদ্য কর্মসূচি বাস্তবায়ন করা হলে এই পরিবারগুলো ৪০০ পাউন্ড সাশ্রয় করতে পারবে।

যুক্তরাজ্যের শিক্ষা বিভাগের একজন মুখপাত্র গার্ডিয়ানকে বলেছেন, “২০১০ সাল থেকে স্কুলে বিনামূল্যে খাবার গ্রহণকারী শিশুদের সংখ্যা বর্তমানে ২০ লাখেরও বেশি দাঁড়িয়েছে।”

About

Popular Links