Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

নির্জন দ্বীপে প্লাস্টিকের পাথর খুঁজে পেলেন ব্রাজিলের গবেষকরা

গবেষকরা এটিকে প্রকৃতির ওপর মানুষের নেতিবাচক প্রভাব হিসেবে দেখছেন

আপডেট : ১৬ মার্চ ২০২৩, ০৭:৩৭ পিএম

ব্রাজিলের ট্রিন্ডেড দ্বীপের ভূতত্ত্ব বছরের পর বছর ধরে বিজ্ঞানীদের মুগ্ধ করেছে, তবে সেখানে প্লাস্টিকের ধ্বংসাবশেষ থেকে সৃষ্ট পাথরের আবিষ্কার বেশ অবাক করার মতো ঘটনা।

দেশটির দক্ষিণ-পূর্ব রাজ্য এসপিরিটো সান্টো থেকে ১,১৪০ কিমি (৭০৮ মাইল) দূরে অবস্থিত দ্বীপে এমনই এক পাথরের সন্ধান পেয়েছেন গবেষকরা। প্লাস্টিক গলে গিয়ে পাথরের সঙ্গে মিশে নতুন এ পাথর তৈরি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। গবেষকরা এটিকে প্রকৃতির ওপর মানুষের নেতিবাচক প্রভাব হিসেবে দেখছেন।  এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সিএনএন।

এ বিষয়ে ফেডারেল ইউনিভার্সিটি অব পারানার ভূতাত্ত্বিক ফার্নান্দা আভেলার সান্তোস বলেন, "এই বিষয়টি নতুন এবং বেশ আতঙ্কজনক, কেননা প্লাস্টিক ভূতত্ত্বে পৌঁছে গেছে।" 

সান্তোস এবং তার দল "প্লাস্টিগ্লোমেরেটস" নামক ওই পাথরে কি ধরনের প্লাস্টিক আছে তা  জানতে রাসায়নিক পরীক্ষা চালান। 

এ বিষয়ে ফার্নান্দা আভেলার সান্তোস বলেন, "আমরা যা শনাক্ত করেছি (দূষণ) তা মূলত মাছ ধরার জাল থেকে আসা, যা ট্রিন্ডেড দ্বীপের সৈকতে খুব সাধারণ ধ্বংসাবশেষ। এগুলো সামুদ্রিক স্রোতে আসে এবং সৈকতে জমা হয়। যখন তাপমাত্রা বৃদ্ধি পায়, তখন এই প্লাস্টিক গলে যায় এবং সৈকতের প্রাকৃতিক উপাদানের সঙ্গে মিশে যায়।"

ট্রিন্ডেড দ্বীপ হল সবুজ কচ্ছপ বা চেলোনিয়া মাইডাসের জন্য বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ সংরক্ষণ স্থানগুলোর মধ্যে অন্যতম, যেখানে প্রতিবছর হাজার হাজার কচ্ছপ আসে ডিম পাড়ার জন্য। 

সান্তস বলেন, "আমরা যেখানে পাথরগুলো পেয়েছি তা একটি স্থায়ী সংরক্ষিত একটি স্থান, যার পাশে সবুজ কচ্ছপ ডিম পাড়ে।"

তিনি আরও বলেন, "দূষণ, সমুদ্রের আবর্জনা এবং সমুদ্রে ফেলে দেওয়া প্লাস্টিক ভূতাত্ত্বিক উপাদানে পরিণত হচ্ছে, পৃথিবীর ভূতাত্ত্বিক রেকর্ডে সংরক্ষিত হচ্ছে।"

About

Popular Links