Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্বের মুসলিমদের রমজানের শুভেচ্ছা জানালেন বাইডেন

বাইডেন বলেন, চীনের উইঘুরে বসবাসরত মুসলমান, মিয়ানমারের রোহিঙ্গাসহ বিশ্বজুড়ে যেসব জায়গায় মুসলিম সম্প্রদায়ের মানুষ নিপীড়নের মুখোমুখি হচ্ছেন, অংশীদারদের সঙ্গে নিয়ে তাদের প্রতি একাত্মতা প্রকাশ করছে যুক্তরাষ্ট্র

আপডেট : ২৩ মার্চ ২০২৩, ১০:৩৮ এএম

বিশ্বের মুসলিম সম্প্রদায়ের মানুষদের রমজানের শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। 

বৃহস্পতিবার (২৩ মার্চ) দেওয়া শুভেচ্ছা বার্তায় চীনের উইঘুর ও মিয়ানমারের রাখাইনসহ বিশ্বের বিভিন্ন জায়গায় যেসব মুসলমান নিপীড়নের মুখোমুখি হচ্ছেন, তাদের প্রতি “সংহতি” জানান তিনি।

এক বিবৃতিতে বাইডেন বলেন, “চীনের উইঘুরে বসবাসরত মুসলমান, বার্মার (মিয়ানমার) রোহিঙ্গাসহ বিশ্বজুড়ে যেসব জায়গায় মুসলিম সম্প্রদায়ের মানুষ নিপীড়নের মুখোমুখি হচ্ছেন, অংশীদারদের সঙ্গে নিয়ে তাদের প্রতি একাত্মতা প্রকাশ করছে যুক্তরাষ্ট্র।”

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকার মানুষ এবং পাকিস্তানের বন্যাদুর্গতদেরও বিবৃতিতে স্মরণ করেছেন জো বাইডেন। তিনি বলেন, “এই পবিত্র সময়ে দাঁড়িয়ে যুক্তরাষ্ট্র নিশ্চিত করছে যে বিশ্বজুড়ে কষ্ট ও ধ্বংসের শিকার হওয়া মুসলিম সম্প্রদায়ের মানুষদের পাশে রয়েছি আমরা।”

বিশ্বে শান্তিপূর্ণ উপায়ে ও খোলামেলাভাবে বিশ্বাসের অনুশীলন, প্রার্থনা করা এবং বিশ্বাস প্রচারের ক্ষেত্রে সর্বজনীন মানবাধিকারের তাৎপর্যের বিষয়ে গুরুত্বারোপ করেন প্রেসিডেন্ট বাইডেন।

বুধবার গভীর রাতে পবিত্র রমজান মাসকে স্বাগত জানিয়েছে বিশ্বের কোটি কোটি মুসলমান। গত মঙ্গলবার সৌদি আরবের আকাশে পবিত্র রমজানের চাঁদ দেখা যায়নি। এতে করে বুধবার ৩০ দিন পূর্ণ হয় শাবান মাসের। আর বৃহস্পতিবার থেকে সৌদি আরব-সহ বিশ্বের বহু দেশে পবিত্র মাহে রমজান শুরু হয়েছে।

About

Popular Links