Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

চাইলেই সহজ প্রশ্নপত্রে দেওয়া যাবে গণিত পরীক্ষা

শিক্ষার্থীদের গণিত ভীতি কাটাতে এই ব্যতিক্রমী ব্যবস্থা চালু করেছে ভারতের কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড

আপডেট : ১১ জানুয়ারি ২০১৯, ০৬:৫৫ পিএম

পরীক্ষার সময় এখনও এক মুর্তিমান আতঙ্কের নাম গণিত পরীক্ষা। তবুও দশম শ্রেণি পর্যন্ত সবাইকেই বাধ্যতামূলকভাবে গণিত পড়তে হয় না চাইলেও। তবে, শিক্ষার্থীদের গণিত ভীতি কাটাতে এক ব্যতিক্রমী ব্যবস্থা চালু করেছে ভারতের কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (সিবিএসই)

শিক্ষার্থীদের গণিত ভীতি দূর করার লক্ষ্যে গণিত পরীক্ষার ক্ষেত্রে দু'টি বিভাগ চালু করার সিদ্ধান্ত নিয়েছে সিবিএসই বোর্ড। এর একটি হলো অপেক্ষাকৃত সহজ প্রশ্নপত্রের ‘ম্যাথেম্যাটিক্স- বেসিক ফর দি ইজিয়ার লেভেল অফ এক্সামিনেশন’ এবং আরেকটি হলো ‘ম্যাথেম্যাটিক্স-স্ট্যান্ডার্ড ফর এক্সিস্টিং লেভেল অফ এক্সামিনেশন’।

যারা উচ্চ মাধ্যমিকে আর গণিত নিয়ে পড়তে চায় না তাদের অহজ প্রশ্নপত্রের বেসিক লেভেল পরীক্ষা দিলেই চলবে। ফলে না চাইলেও তাদের আর কঠিন গণিত পরীক্ষার সম্মুখীন হতে হবেনা শিক্ষার্থীদের। অন্যদিকে, যে সকল ছাত্রছাত্রী উচ্চমাধ্যমিক স্তরে গণিত নিয়ে পড়তে চায় তাদের অপেক্ষাকৃত কঠিন প্রশ্নপত্রের স্ট্যানডার্ড লেভেল পরীক্ষায় বসতে হবে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির একটি খবরে বোর্ডকে উদ্দৃত করে বলা হয়, "ভীতি কাটাতে পরীক্ষা দুই ভাগে ভাগ করা হলেও সিলেবাস, ক্লাসরুমে পড়াশোনা ও ক্লাসের পরীক্ষা একই থাকবে। ফলে উভয় বিভাগে পরীক্ষায় বসা ছাত্রছাত্রীরা গণিত শেখার সমান সুযোগ পাবে। শেষে বোর্ডের পরীক্ষার সময় তারা ঠিক করে নেবে কোন বিভাগের অঙ্ক পরীক্ষা দিতে চায় তারা।"

২০২০ সালের মাধ্যমিক পরীক্ষার সময় থেকে এই পদ্ধতি চালু করা হবে বলে জানিয়েছে সিবিএসই বোর্ড। তবে নবম শ্রেণির পরীক্ষায় এ সুযোগ থাকবেনা। 

About

Popular Links