Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

আল আকসা মসজিদে মুসল্লিদের ওপর ইসরায়েলি পুলিশের হামলা

আল আকসা মসজিদের বাইরে এক ফিলিস্তিনি নারী বলেন, আমি একটি চেয়ারে বসে কোরআন তেলওয়াত করছিলাম। তারা সেখানে স্টান গ্রেনেড ছুড়ে মারে, তাদের একজন আমার বুকে আঘাত করে

আপডেট : ০৫ এপ্রিল ২০২৩, ০৩:৫৬ পিএম

জেরুজালেমের আল আকসা মসজিদে কয়েক ডজন মুসলমানের ওপর ইসরায়েলি পুলিশ হামলা চালিয়েছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

বুধবার (৫ এপ্রিল) ভোরের আগে এ হামলার ঘটনা ঘটে। তবে ইসরায়েলি পুলিশ বলেছে, সেটি দাঙ্গার জবাব ছিল। 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই ঘটনায় ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরজুড়ে বিক্ষোভ শুরু হয়েছে। অন্যদিকে ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় শহরগুলোতে সাইরেন বেজে ওঠার পর সেখানে ফিলিস্তিনের গাজা থেকে নয়টি রকেট ছোড়া হয়েছে।  

আল আকসা মসজিদ নিয়ে বিরোধ কয়েক বছর ধরে সহিংসতায় রূপ নিয়েছে। মসজিদটি ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট নামে পরিচিত।   

গত বছর পুরোটা সময়জুড়ে পশ্চিম তীর ও জেরুজালেমে সহিংসতা বেড়েছে আর চলতি মাসে উত্তেজনা আরও বেড়ে যেতে পারে বলে সেখানে উদ্বেগ বিরাজ করছে, কারণ মুসলিমদের পবিত্র রমজান মাস আর ইহুদিদের নিস্তারপর্ব ও খ্রিস্টানদের ইস্টার একই সময়ে পড়েছে। 

ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট জানিয়েছে, আল আকসা মসজিদ প্রাঙ্গণে ইসরায়েলি পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় ৭ ফিলিস্তিনি রবার বুলেট ও লাঠি পেটায় আহত হয়েছেন।

ইসরায়েলি বাহিনী তাদের চিকিৎসা কর্মীদের মসজিদে প্রবেশে বাধা দিচ্ছে বলে অভিযোগ করেছে তারা। 

আল আকসা মসজিদের বাইরে এক ফিলিস্তিনি নারী হাপাতে হাপাতে রয়টার্সকে বলেছেন, “আমি একটি চেয়ারে বসে কোরআন তেলওয়াত করছিলাম। তারা সেখানে স্টান গ্রেনেড ছুড়ে মারে, তাদের একজন আমার বুকে আঘাত করে।”

ইসরায়েলি পুলিশ এক বিবৃতিতে বলেছে, মুখোশধারী আন্দোলনকারীরা লাঠি, পটকা ও পাথর নিয়ে মসজিদের ভেতরে অবস্থান নিলে তারা প্রাঙ্গণটিতে প্রবেশ করতে বাধ্য হয়। পুলিশ যখন প্রবেশ করে, আন্দোলনকারীদের একটি বড় দল মসজিদের ভেতর থেকে তাদের দিকে পাথর ও পটকা ছুড়ে মারে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনেহ বলেছেন, “পবিত্র স্থানে রেড লাইন অতিক্রম না করার জন্য দখলদারদের হুঁশিয়ার করছি আমরা, এটি বড় ধরনের বিস্ফোরণের দিকে নিয়ে যেতে পারে।”

পৃথক বিবৃতিতে জর্ডান ও মিশর আল আকসা মসজিদ প্রাঙ্গণে মুসুল্লিদের ওপর ইসরায়েলি পুলিশের হামলার নিন্দা করেছে।

About

Popular Links