Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

সপ্তাহে ৩ দিন ছুটি চায় না অর্ধেকের বেশি জার্মান!

জার্মানির বিভিন্ন কোম্পানি ও প্রতিষ্ঠান ইতিমধ্যে সপ্তাহে চার দিন কাজের মডেল পরীক্ষা করে দেখেছে। এর ফলে কর্মীদের চাপ কমে এবং কাজের ভারসাম্য ও মান ঠিক থাকে বলে জানিয়েছে তারা

আপডেট : ২৯ এপ্রিল ২০২৩, ০৬:১৪ পিএম

জার্মানির ৫৫% বাসিন্দা মনে করেন, সপ্তাহে চাোদিন কাজের পরিকল্পনা বাস্তবসম্মত নয়। তারা মনে করেন, সপ্তাহে ৩ দিন ছুটির সিদ্ধান্ত ভালো কোনো কিছু বয়ে আনবে না। তবে দেশটির রাজনৈতিক দলের সমর্থকদের মধ্যে এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে।

জার্মানির গবেষণা সংস্থা ফোরসা ইনস্টিটিউটের করা এক জরিপে এ তথ্য উঠে এসছে। জার্মান ম্যাগাজিন “স্ট্যার্ন”র হয়ে করা এই জরিপ প্রতিবেদনটি মঙ্গলবার (২৫ এপ্রিল) প্রকাশিত হয়েছে।

জার্মানির পূর্বাঞ্চলীয় রাজ্য যেগুলো আগে কমিউনিস্ট শাসনের অধীনে ছিল সেখানকার বাসিন্দারা এই পরিকল্পনা সম্পর্কে সবচেয়ে বেশি সন্দেহ পোষণ করেছেন। পূর্বাঞ্চলীয় রাজ্যের ৬২% বাসিন্দা চার দিনের কাজের নিয়ম চালুর বিপক্ষে মত দেন। পশ্চিমের রাজ্যগুলোতে এই হার ৫৪%।

বিভিন্ন রাজনৈতিক দলের সমর্থকদের মধ্যেও ভিন্নতা দেখা গেছে৷ যেমন সবুজ দল সমর্থকদের ৬৯% এই নিয়ম চালুর পক্ষে। আর বিপক্ষে আছেন ২৯% সমর্থক।

চ্যান্সেলর ওলাফ শলৎসের দল সামাজিক গণতন্ত্রী এসপিডির মাত্র ৪৩% সমর্থক এই নিয়ম চালুর পক্ষে। আর ৫৩% বিপক্ষে মত দিয়েছেন।

চার দিনের কাজের মডেলের বিরুদ্ধে সবচেয়ে বেশি সোচ্চার ব্যবসা-বান্ধব দল এফডিপির সমর্থকেরা। তাদের ৭৬% এই নিয়ম চান না।

বিভিন্ন কোম্পানি ও প্রতিষ্ঠান ইতিমধ্যে সপ্তাহে চার দিন কাজের মডেল পরীক্ষা করে দেখেছে। এর ফলে কর্মীদের চাপ কমে এবং কাজ-চাকরির ভারসাম্যটা ভালো হয় বলে এসব পরীক্ষায় পাওয়া গেছে।

ইউরোপের সবচেয়ে বড় ট্রেড ইউনিয়ন জার্মানির আইজি মেটালওয়ার্কার্স ইউনিয়নসহ আরও কয়েকটি সংস্থা এমন মডেল চালুর প্রস্তাব দিয়েছে।

About

Popular Links