Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

হাত ধোয়ায় নার্সদের চেয়ে পিছিয়ে চিকিৎসকরা

চিকিৎসাসেবায় সম্পৃক্তদের স্বাস্থ্যবিধি মেনে হাত পরিষ্কার রোগীর সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে

আপডেট : ০৩ মে ২০২৩, ০৬:৫২ পিএম

স্বাস্থ্যবিধির প্রধানতম একটি পদক্ষেপ হলো হাত ধোয়া। আর এ কাজে নার্সদের চেয়ে পিছিয়ে রয়েছেন চিকিৎসকরা।

সম্প্রতি এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। ইএসআইসি মেডিকেল কলেজ ও পিজিআইএমএসআর কমিউনিটি মেডিসিন বিভাগের এ গবেষণা পরিচালনা করে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমস।

প্রতিবেদনে বলা হয়, কোভিড-১৯ মহামারির সময় ২০% চিকিৎসক নিয়মিত হাত ধুয়েছেন। এতে বলা হয়, দশবারের মধ্যে মাত্র একবারের কম সময়ে স্বাস্থ্যবিধির প্রয়োজনীয় পদক্ষেপগুলো অনুসরণ করেছেন তারা।

গবেষণায় আরও বলা হয়, চিকিৎসকদের তুলনায় অনেক নার্স তাদের হাত ধোয়া ও প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি অনুসরণ করছেন। অন্তত ২৪% নার্স সঠিকভাবে তাদের হাত ধুয়েছেন, যেখানে অন্যান্য স্বাস্থ্যসেবা কর্মীর ২৩% ও চিকিৎসকদের মাত্র ১০% নিয়ম মেনেছেন।

বিশেষজ্ঞরা মনে করেন, চিকিৎসাসেবায় সম্পৃক্তদের স্বাস্থ্যবিধি মেনে হাত পরিষ্কার রোগীর সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  স্বাস্থ্যবিধি লঙ্ঘনের ফলে প্রায়ই হাসপাতালে সংক্রমণের শিকার হয় অনেকে। এছাড়া চিকিৎসাব্যয়ও বেড়ে যায়।

ভারতের তামিলনাড়ু রাজ্যের বেশ কয়েকটি জনস্বাস্থ্যকেন্দ্রে কোভিড মহামারি চলাকালীন স্বাস্থ্যকর্মীদের মধ্যে হাত ধোয়ার ক্ষেত্রে বিধি অনুসরণের ওপর করা গবেষণাটি বিজ্ঞান সাময়িকী “হেলিয়নে” প্রকাশিত হয়েছিল।

গবেষকেরা ছয়টি জেলার ১৮টি স্বাস্থ্যসেবা কেন্দ্রে চিকিৎসক, নার্স, ল্যাবরেটরি টেকনিশিয়ান এবং ফার্মাসিস্টদের পর্যবেক্ষণ করেছেন। মেডিসিন, সার্জারি, প্রসূতি ও স্ত্রীরোগবিদ্যা, অর্থোপেডিকস এবং শিশুরোগবিদ্যার মতো বিভাগ পর্যবেক্ষণের আওতায় ছিল।

এছাড়া বহির্বিভাগ, ওপিডি, কন্ট্রোল রুম, এবং নিবিড় পরিচর্যা ইউনিটের (আইসিইউ) মতো বিভাগগুলোও পর্যবেক্ষণ করা হয়েছিল।

About

Popular Links