Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাশিয়ার ওপর ৩০০ নতুন নিষেধাজ্ঞার পরিকল্পনা

যুক্তরাষ্ট্র বলছে, ওয়াশিংটন ৭০টি রাশিয়ান সংস্থাকে লক্ষ্য করে ৩০০ নতুন নিষেধাজ্ঞার পরিকল্পনা করছে। একই সঙ্গে আরও অনেক দেশ ও অঞ্চলকে কালো তালিকায় রাখা হবে

আপডেট : ১৯ মে ২০২৩, ১১:৪০ এএম

জাপানের হিরোশিমায় বসেছে বিশ্বের সাত বৃহৎ অর্থনৈতিক দেশের জোট জি-৭ সম্মেলন। শুক্রবার (১৯ মে) শুরু হওয়া তিনদিনের এই সম্মেলেন চলবে রবিবার পর্যন্ত। 

জি-সেভেন সদস্য দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপান।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, এবারের সম্মেলনে আলোচ্যসূচির শীর্ষে থাকবে ইউক্রেন-রাশিয়া সংকট। আর এ ক্ষেত্রে ইউক্রেনে আগ্রাসন বন্ধে রাশিয়াকে কীভাবে আরও চাপ দেওয়া যায়, সে বিষয়ে গুরুত্ব দেওয়া হবে।

আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, এরই মধ্যে রাশিয়ার ওপর আরও ৩০০ নতুন নিষেধাজ্ঞার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। জি-৭ সম্মেলনে এই নিষেধাজ্ঞার পরিকল্পনা উত্থাপন করা হবে। পশ্চিমা দেশগুলো এবং দক্ষিণ কোরিয়া ও জাপান ইতিমধ্যে রাশিয়ার ওপর কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে। ধারণা করা হচ্ছে, হিরোশিমার সম্মেলনে এ বিষয়গুলো আরও কঠোর হবে।

রাশিয়ান নিষেধাজ্ঞা সম্পর্কিত আন্তর্জাতিক ওয়ার্কিং গ্রুপের সদস্য র‍্যাচেল লুকাসজ মনে করেন, পরবর্তী পদক্ষেপের জন্য অবশ্যই এখনো অনেক জায়গা রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন, “ওয়াশিংটন ৭০টি রাশিয়ান সংস্থাকে লক্ষ্য করে ৩০০ নতুন নিষেধাজ্ঞার পরিকল্পনা করছে। একই সঙ্গে আরও অনেক দেশ ও অঞ্চলকে কালো তালিকায় রাখা হবে।”

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, “হিরার ওপর নিষেধাজ্ঞার পাশাপাশি রাশিয়ান তামা, অ্যালুমিনিয়াম ও নিকেল আমদানি নিষিদ্ধ করবে তার দেশ। এ ছাড়া রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সম্পৃক্ত ৮৬ ব্যক্তি ও সংস্থার ওপরও নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাজ্য।”

জি-৭-এর সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেওয়ার কথা রয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির। এই গ্রুপের নাম ছিল জি-৮। ২০১৪ সালে ক্রিমিয়া দখলের পর রাশিয়াকে গ্রুপ থেকে বহিষ্কার করা হয়।

About

Popular Links