Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

সাত বছরের জিম্মিদশা থেকে মুক্তি অস্ট্রেলিয়ার চিকিৎসকের

২০১৬ সালের জানুয়ারিতে মালি ও নাইজারের সীমান্তের কাছে উত্তর বুরকিনা ফাসো থেকে অপহৃত হন

আপডেট : ১৯ মে ২০২৩, ০৮:৫৬ পিএম

পশ্চিম আফ্রিকার বিদ্রোহী যোদ্ধাদের হাতে সাত বছরের বেশি জিম্মি থাকার পর মুক্তি পেয়েছেন  ৮৮ বছর বয়সি অস্ট্রেলিয়ার এক চিকিৎসক।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলীয় শহর পার্থের চিকিৎসক কেনেথ এলিয়ট ২০১৬ সালের জানুয়ারিতে মালি ও নাইজারের সীমান্তের কাছে উত্তর বুরকিনা ফাসো থেকে অপহৃত হন।

উত্তর বুরকিনা ফাসোয় তারা ৪০ বছরের বেশি সময় ধরে ১২০ শয্যার মেডিকেল ক্লিনিক পরিচালনা করে আসছিলেন।

এলিয়টের স্ত্রী জোসেলিন এলিয়ট অবশ্য অপহরণের তিন সপ্তাহ পরই মুক্তি পান।

আল-কায়েদা ইন ইসলামিক মাগরেব তখন বলেছিল, “তারা এ দম্পতিকে অপহরণ করেছে এবং নারীকে যুদ্ধে না জড়ানোর জন্য জনসাধারণের চাপ এবং নেতাদের নির্দেশে জোসেলিনকে নিঃশর্ত মুক্তি দিয়েছে।”

ওং বলেছেন, “এলিয়ট পরিবার গোপনীয়তা চেয়েছিল এবং আমরা এ সময়ে মিডিয়াকে তাদের ইচ্ছাকে সম্মান করতে বলছি।”

এলিয়টের পরিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে একটি বিবৃতিতে বলেছে, “যারা আমাদের জন্য প্রার্থনা অব্যাহত রেখেছেন, তাদের সবাইকে ধন্যবাদ। আমরা আমাদের স্বস্তি প্রকাশ করছি। এলিয়ট এখন মুক্ত। অস্ট্রেলিয়ান সরকার এবং যারা তার মুক্তি নিশ্চিত করার জন্য জড়িত সবাইকে ধন্যবাদ।”

এলিয়টের পরিবার আরও বলেছে, “৮৮ বছর বয়সে বহু বছর বাড়ি থেকে দূরে থাকার পর এলিয়টের এখন বিশ্রাম, শক্তি পুনর্নির্মাণের জন্য সময় এবং গোপনীয়তার প্রয়োজন। আমরা আপনার বোঝাপড়া এবং সহানুভূতির জন্য ধন্যবাদ জানাই।”

অস্ট্রেলিয়া সরকার জানিয়েছে, তিনি নিরাপদে তার পরিবারে ফিরে এসেছেন।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, “পশ্চিম উপকূলীয় শহর পার্থের চিকিৎসক কেনেথ এলিয়ট নিরাপদ ও ভালো আছেন। তিনি তার স্ত্রী জোসেলিন ও সন্তানদের সঙ্গে পুনরায় মিলিত হয়েছেন।”

ওং আরও বলেন, “আমরা অস্ট্রেলিয়ান কর্মকর্তাদের ধন্যবাদ জানাই, যারা এলিয়টের মুক্তি এবং তার পরিবারকে সহায়তা প্রদানের জন্য বহু বছর ধরে কাজ করেছেন।”

About

Popular Links