Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

ওবামাসহ ৫০০ মার্কিনির ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

মস্কো জানিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে জো বাইডেন প্রশাসন। এর প্রতিক্রিয়ায় ৫০০ মার্কিনির ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে

আপডেট : ২০ মে ২০২৩, ০৯:০৮ এএম

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, টিভি উপস্থাপক, সাংবাদিকসহ ৫০০ মার্কিনির ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে মস্কোর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার জবাবে এ পদক্ষেপ নিয়েছে দেশটি।

শুক্রবার (১৯ মে) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে জো বাইডেন প্রশাসন। এর প্রতিক্রিয়ায় ৫০০ মার্কিনির ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তারা রাশিয়ার ভূখণ্ডে প্রবেশ করতে পারবেন না।

এ তালিকায় ওবামা ছাড়াও যুক্তরাষ্ট্রের জনপ্রিয় টিভি উপস্থাপক স্টিফেন কোলবার্ট, জিমি কিমেল এবং শেথ মেয়ার্স রয়েছেন। আরও রয়েছেন সিএনএনের উপস্থাপক ইরিন বুরনেট, উপস্থাপক র‍্যাচেল ম্যাডো। তালিকায় যুক্তরাষ্ট্রের কয়েকজন সিনেটর, কংগ্রেসম্যান ও বিশিষ্ট ব্যক্তিদের যুক্ত করেছে মস্কো।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, যেসব মার্কিনি রুশবিরোধী মনোভাব পোষণ করেন এবং তা ছড়াতে ভূমিকা রাখেন, তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এছাড়া ইউক্রেনে অস্ত্র সরবরাহের সঙ্গে জড়িত মার্কিনিদের নামও তালিকায় রাখা হয়েছে।

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে “অভিযান” শুরু করে রাশিয়া। সেটি অবশ্য এখন আর অভিযানে সীমাবদ্ধ নেই। দুই দেশের মধ্যে পাল্টাপাল্টি সংঘর্ষে দীর্ঘস্থায়ী যুদ্ধে পরিণত হয়েছে। এর পর থেকে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা মস্কোর বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা জারি করেছে। রাশিয়া পাল্টা নিষেধাজ্ঞা দিয়েছে। মূলত অর্থনৈতিকভাবে চাপে ফেলতে  পাল্টাপাল্টি নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

About

Popular Links