Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

নেদারল্যান্ডসে পুলিশের হাতে দেড় সহস্রাধিক পরিবেশবাদী আটক

মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে এসব গ্রেপ্তারের ঘটনা ঘটে ও পরে তাদের বেশিরভাগকেই ছেড়ে দেওয়া হয়

আপডেট : ২৮ মে ২০২৩, ০৫:৪৯ পিএম

জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকি বন্ধের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করায় নেদারল্যান্ডসে দেড় হাজারেরও বেশি জলবায়ু কর্মীকে আটক করেছে পুলিশ।

শনিবার (২৭ মে) হেগের একটি প্রধান মোটরওয়ে অবরোধ করার পর বিপুল সংখ্যক এই বিক্ষোভকারীকে আটক করা হয়। যদিও পরে তাদের বেশিরভাগকেই ছেড়ে দেওয়া হয়।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, এক্সটিংকশন রেবেলিয়ন নামে একটি সংগঠন এই প্রতিবাদ-বিক্ষোভের আয়োজন করে। এতে প্রায় ৭,০০০ জলবায়ু কর্মী যোগ দিয়েছিলেন। বিক্ষোভ চলাকালীন কর্মীরা জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকি বন্ধের দাবিতে দ্য হেগের এ১২ মহাসড়কে অবস্থান করছিলেন।

পুলিশ জানায়, জলকামান ব্যবহার করার আগে নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের সরে যাওয়ার আহ্বান জানিয়েছিল।

ডাচ প্রসিকিউশন সার্ভিস বলেছে, গ্রেপ্তারদের বেশিরভাগেরই বিচার করা হবে না কারণ এটি ছোট অপরাধ। গ্রেপ্তারের মূল উদ্দেশ্য ছিল অবরোধের অবসান করা।

তবে ভাঙচুর ও গ্রেপ্তার আটকাতে আঘাত-সহিংসতায় অংশ নেওয়া চল্লিশ জনকে বিচার করা হবে বলে জানিয়েছে পুলিশ।

মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে এসব গ্রেপ্তারের ঘটনা ঘটে ও শনিবার সন্ধ্যার মধ্যেই অবরোধ তুলে দিয়ে রাস্তাটি উন্মুক্ত করে দেয় পুলিশ।

যে কারণে এই বিক্ষোভ

মূলত জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকি বন্ধের দাবিতে এ বিক্ষোভ শুরু হয়।

বিক্ষোভকারী অ্যান কেরভার্স ফরাসি বার্তা সংস্থাকে বলেছেন, “জলবায়ু পরিবর্তন একটি বড় সংকট। সরকার এখনও জলবায়ু পরিবর্তনে দায়ী জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকি দিচ্ছে। এটি বন্ধ হওয়া দরকার।”

শনিবারের ওই বিক্ষোভে বেশ কয়েকজন ডাচ তারকা ছিলেন। এতে অংশ নিয়েছিলেন অভিনেত্রী ক্যারিস ভ্যান হাউটেনও, যিনি টিভি সিরিজ “গেম অব থ্রোনসে” মেলিসান্দ্রে চরিত্রের জন্য পরিচিত।

ডাচ সংবাদ সংস্থা এএনপি জানিয়েছে, ঘটনাস্থল থেকে তাকে আটক করা হলেও পরে ছেড়ে দেওয়া হয়।

বিক্ষোভের মুখপাত্র অ্যারন পেরেইরা এএফপিকে বলেছেন, “বিক্ষোভকারীদের সংখ্যা দ্বিগুণ হচ্ছে। একইভাবে আরও ছয়টি বিক্ষোভের আয়োজন করা হয়েছে।”

তিনি বলেন, “জলবায়ু রক্ষায় এই প্রতিবাদে মানুষের সমর্থন রয়েছে। সরকার ভর্তুকি দিয়ে মূলত জনগণের বিপক্ষে কাজ করছে।”

About

Popular Links