Friday, June 14, 2024

সেকশন

English
Dhaka Tribune

শ্রমিকদের দুপুরে কাজ নিষিদ্ধ করলো আরব আমিরাত

১৫ জুন থেকে শুরু হয়ে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এই ঘোষণা কার্যকর হবে

আপডেট : ০৩ জুন ২০২৩, ০৭:৫৪ পিএম

বেসরকারি খাতের শ্রমিক কর্মচারীদের জন্য দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সময়ে কাজ করা নিষিদ্ধ ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত।

১৫ জুন থেকে শুরু হয়ে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এই ঘোষণা কার্যকর হবে।

এই তিন মাস দুপুর সাড়ে ১২টা থেকে বেলা ৩টা পর্যন্ত শ্রমিকদের উন্মুক্ত স্থানে কাজ করালে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে জরিমানা গুনতে হবে। 

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আরব আমিরাতের সংবাদমাধ্যম খালিজ টাইমস।

প্রতিবেদনে বলা হয়, আমিরাতে মানবসম্পদ মন্ত্রণালয় সম্প্রতি এক বিবৃতিতে গ্রীষ্মে দুপুরে শ্রমিকদের কাজ করানো নিয়ে এই ঘোষণা দেয়। এতে বলা হয়, ১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত তিন মাস শ্রমিকদের ৮ ঘণ্টার বেশি কাজ করানো যাবে না। করালে সেজন্য অতিরিক্ত পারিশ্রমিক দিতে হবে।

এছাড়া গ্রীষ্মে শ্রমিকদের উন্মুক্ত স্থানে কাজ করানোর জন্য কর্মক্ষেত্রে বিশ্রাম নেওয়ার ব্যবস্থা রাখতে হবে বলে উল্লেখ করা হয়েছে মন্ত্রণালয়ের বিবৃতিতে। 

নতুন এসব নিয়ম ভঙ্গ করলে সংশ্লিষ্ট কোম্পানিকে পাঁচ হাজার থেকে ৫০ হাজার দিরহাম পর্যন্ত জরিমানা গুনতে হতে পারে। কোনো প্রতিষ্ঠান নিয়ম ভঙ্গ করলে তা কোনো ব্যক্তির নজরে পড়লে স্থানীয় কর্তৃপক্ষ বা একটি ফোন নম্বরে জানাতে অনুরোধ করা হয়েছে। 

গ্রীষ্মে মধ্যপ্রাচ্যের দেশগুলোয় দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়। পরিস্থিতি মোকাবিলায় ১৯ বছর ধরে দুপুরে উন্মক্ত স্থানে শ্রমিকদের কাজ করানো নিষিদ্ধ করে আসছে আরব আমিরাত।

যদিও এই আইনের যথাযথ বাস্তবায়ন হয় না বলে অভিযোগ রয়েছে।

About

Popular Links