Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

যুক্তরাষ্ট্র: রাশিয়াকে ড্রোন নির্মাণে সহায়তা করছে ইরান

হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেন, রাশিয়া ও ইরানের মধ্যে সামরিক সহযোগিতার সম্পর্ক গভীর হচ্ছে

আপডেট : ১০ জুন ২০২৩, ০৮:৩১ পিএম

রাশিয়াকে ড্রোন উৎপাদন কারখানা তৈরিতে ইরান সহায়তা করছে বলে অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের দাবি, রাশিয়ায় ইরানের এই ড্রোন উৎপাদনে দুই দেশ একসঙ্গে কাজ করছে।

শুক্রবার (৯ জুন) মার্কিন গোয়েন্দা তথ্যের উদ্ধৃতি দিয়ে হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি এ তথ্য জানান।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

স্যাটেলাইট থেকে নতুন করে পাওয়া তথ্যের ভিত্তিতে হোয়াইট হাউস জানায়, ইরানে তৈরি হওয়া ড্রোন বা চালকবিহীন উড্ডয়ন যানগুলো (ইউএভি) কাস্পিয়ান সাগর হয়ে রাশিয়ার জন্য পাঠানো হয়েছে। রুশ বাহিনী সেগুলো ইউক্রেন যুদ্ধে ব্যবহার করছে।

হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেন, “সাম্প্রতিক সপ্তাহগুলোয় কিয়েভে হামলা চালাতে এবং ইউক্রেনের জনগণকে ভয় দেখাতে রাশিয়া ইরানের তৈরি ইউএভি ব্যবহার করছে। রাশিয়া ও ইরানের মধ্যে সামরিক সহযোগিতার সম্পর্ক গভীর হচ্ছে।”

তিনি আরও বলেন, “ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনী ইরানের দেয়া ড্রোন ব্যবহারের ফলে পশ্চিমাদের ব্যাপক অস্ত্র সরবরাহ সত্ত্বেও যুদ্ধে খুব একটা সুবিধা করতে পারছে না ইউক্রেনীয় বাহিনী।”

জন কিরবি আরও বলেন, “রাশিয়াতেই যেন ইরানি ড্রোন তৈরি করা যায়, তা নিশ্চিত করতে তেহরানের সঙ্গে কাজ করছে মস্কো। এ নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।”

হোয়াইট হাউসের এ মুখপাত্র আরও বলেন, “একটি ড্রোন কারখানা গড়তে ইরানের কাছ থেকে রাশিয়া প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ করছে বলে যুক্তরাষ্ট্রের কাছে তথ্য আছে। রাশিয়ার আলাবুগা বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ড্রোন উৎপাদনের কারখানাটি তৈরির কথা ভাবছে মস্কো। আগামী বছরের শুরুর দিকে এটি পুরোদমে চালু হতে পারে।”

যুক্তরাষ্ট্র ওই এলাকার স্যাটেলাইট চিত্র প্রকাশ করেছে বলে উল্লেখ করেন জন কিরবি।

তবে, যুক্তরাষ্ট্রের এমন অভিযোগের ব্যাপারে জাতিসংঘের ইরানি ও রুশ মিশন কোনো মন্তব্য করেনি।

About

Popular Links