Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারতে তাণ্ডব চালিয়ে পাকিস্তানের দিকে ‘বিপর্যয়’

ভারতের গুজরাটে ‘বিপর্যয়’র তাণ্ডবে বহু বৈদ্যুতিক খুঁটি ও গাছ উপড়ে পড়েছে এবং অন্তত দুইজন নিহত ও ২২ জন আহত হয়েছেন

আপডেট : ১৬ জুন ২০২৩, ১২:২৫ পিএম

আরব সাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় “বিপর্যয়” ভারতের গুজরাট উপকূলে আঘাত হানার পর এখন রাজস্থানের দিকে ক্রমে এগিয়ে যাচ্ছে। গুজরাটে “বিপর্যয়”র তাণ্ডবে বহু বৈদ্যুতিক খুঁটি ও গাছ উপড়ে পড়েছে এবং অন্তত দুইজন নিহত ও ২২ জন আহত হয়েছেন।

কয়েক দিন আরব সাগরে অবস্থানের পর ঘূর্ণিঝড় বিপর্যয় বৃহস্পতিবার (১৫ জুন) সন্ধ্যায় গুজরাটের জাখু বন্দরসংলগ্ন উপকূলীয় এলাকায় আঘাত হানে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১২৫ থেকে ১৪০ কিলোমিটার। তবে রাতের দিকে ঘূর্ণিঝড়টি দুর্বল হতে শুরু করে। বাতাসের গতিবেগ ঘণ্টায় ১১০ কিলোমিটারে নেমে আসে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

শুক্রবার সন্ধ্যা নাগাদ ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে যেতে পারে। ভারতের আবহাওয়া দপ্তরের (আইএমডি) পরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন, ভূখণ্ডে আঘাত হানার পর বিপর্যয়ের ক্যাটাগরি ‘অতি তীব্র' থেকে ‘তীব্র'-তে নামিয়ে আনা হয়েছে। ঘূর্ণিঝড়টির গতিবেগ ঘণ্টায় ১০৫-১১৫ কিলোমিটারে নেমে এসেছে।

মৃত্যুঞ্জয় মহাপাত্র জানান, বিপর্যয়ের প্রভাবে রাজস্থানে আজ ও আগামীকাল ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বৈরী আবহাওয়ার জেরে আজও গুজরাটের জামনগর বিমানবন্দরের কার্যক্রম বন্ধ থাকবে।

এদিকে ঘূর্ণিঝড় বিপর্যয়ের প্রভাবে পাকিস্তানের করাচি, কেতি বন্দরসহ বিভিন্ন এলাকায় আজ সকাল পর্যন্ত বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন।। গতকাল সন্ধ্যা থেকে এসব এলাকায় বৃষ্টি শুরু হয়। প্লাবিত হয় নিম্নাঞ্চল। এর আগেই পাকিস্তানের উপকূলীয় এলাকা থেকে ৮২ হাজার মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে।

About

Popular Links