Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘বিষ প্রয়োগের সন্দেহে’ হাসপাতালে দক্ষিণ আফ্রিকার জুলু রাজা

জুলু রাজপরিবারে এর আগে একাধিক হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে

আপডেট : ০৩ জুলাই ২০২৩, ০৬:০৯ পিএম

“বিষ প্রয়োগের সন্দেহে” দক্ষিণ আফ্রিকার ঐতিহ্যবাহী জুলু সম্প্রদায়ের রাজা মিসুজুলু কাজুয়েলিথিনিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শনিবার (১ জুলাই) অসুস্থ বোধ করায় তাকে হাসপাতালে নেওয়া হয়। জুলু সম্প্রদায়ের প্রধানমন্ত্রী মাংগোসুথু বুথেলেজি এ কথা জানিয়েছেন।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, রাজা মিসুজুলুকে আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশ ইসোয়াতিনিতে একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাজা মিসুজুলু দক্ষিণ আফ্রিকায় চিকিৎসা নিতে অস্বস্তি বোধ করায় তাকে ইসোয়াতিনিতে নেওয়া হয়েছে।

সম্প্রতি রাজা মিসুজুলুর একজন জ্যেষ্ঠ উপদেষ্টা মারা যান। ধারণা করা হচ্ছে, তাকে বিষ প্রয়োগে হত্যা করা হয়েছে। এমনটাই জানিয়েছেন মাংগোসুথু বুথেলেজি। এর পরপরই হাসপাতালে ভর্তি হতে হলো মিসুজুলুকেও। তাই বুথেলেজির ধারণা, রাজা মিসুজুলুও বিষ প্রয়োগের শিকার।

যদিও রাজা মিসুজুলুর মুখপাত্র বলেছেন, তিনি (রাজা) ভালো আছেন। সুস্থ আছেন। রাজাকে ঘিরে ‘অপ্রয়োজনীয় আতঙ্ক' তৈরি করা উচিত হবে না।

রাজা মিসুজুলু প্রয়াত জুলু রাজা গুডউইল জুয়েলিথিনির সন্তান। ২০২১ সালের মার্চে ৭২ বছর বয়সে মারা যান তিনি। গুডউইল জুয়েলিথিনি ৫০ বছর সিংহাসনে ছিলেন। তিনি ৬ জন স্ত্রী ও কমপক্ষে ২৮ জন সন্তান রেখে গেছেন।

গুডউইল জুয়েলিথিনির মৃত্যুর পর উত্তরাধিকার নিয়ে বিরোধ দেখা দেয়। নানা চড়াই-উতরাইয়ের পর ২০২২ সালের অক্টোবরে রাজা হিসেবে সিংহাসনে বসেন ৪৮ বছর বয়সী মিসুজুলু কাজুয়েলিথিনি। তাকে রাজা হিসেবে স্বীকৃতি দেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। জুলু রাজা মিসুজুলুর ক্ষমতা মূলত আনুষ্ঠানিক।

সম্প্রতি মাংগোসুথু বুথেলেজির সঙ্গে রাজা মিসুজুলুর বিরোধের খবর প্রকাশ্যে এসেছে। এমনকি মিসুজুলুর সিংহাসনে আরোহণের বিরোধিতা করে আদালতে গেছেন তার পরিবারের একাধিক সদস্য।

এই পরিস্থিতিতে মিসুজুলুর সন্দেহভাজন বিষক্রিয়ার পেছনে জুলু রাজপরিবারের কোনো সদস্য জড়িত কিনা, তা নিয়ে কিছু জানা যায়নি। এমনকি দক্ষিণ আফ্রিকার পুলিশ এখনো এই দাবির বিষয়ে কোনো মন্তব্য করেনি।

জুলু রাজপরিবারে এর আগে একাধিক হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। ২০২২ সালে রাজার ঘনিষ্ঠ প্রিন্স মঙ্গিসেনি মিলটন হত্যাকাণ্ডের শিকার হন। অজ্ঞাতপরিচয় আততায়ীরা তাকে গুলি করে হত্যা করে।

এটি ছিল রাজার ঘনিষ্ঠ কেউ খুন হওয়ার দ্বিতীয় ঘটনা। এর আগে ২০২১ সালে রাজার আরও এক আস্থাভাজন এবং উসুথু ট্র্যাডিশনাল কাউন্সিলের ঊর্ধ্বতন সদস্য দুমিসানি কুমালো খুন হন।

About

Popular Links