Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

নিউজিল্যান্ডে প্লাস্টিকের পাতলা ব্যাগও নিষিদ্ধ

২০১৯ সালে প্লাস্টিকের ব্যাগ নিষিদ্ধ করার পর দেশটির মানুষ ইতোমধ্যে কাগজ বা একাধিকারবার ব্যবহারযোগ্য ব্যাগ ব্যবহারে অভ্যস্ত হয়েছে


আপডেট : ০৪ জুলাই ২০২৩, ০৮:৪৭ পিএম

দুই বছর আগে পুরু বা মোটা প্লাস্টিক ব্যাগের ব্যবহার নিষিদ্ধ করেছিল নিউজিল্যান্ড। এবার সবজি ও ফলমূলের সঙ্গে মোড়ানো পাতলা পলিথিনের ব্যবহারও নিষিদ্ধ করেছে দেশটি।

শনিবার (১ জুলাই) থেকে এই আইন কার্যকর করা হয়।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে প্লাস্টিকের ব্যাগ নিষিদ্ধ করার পর দেশটির মানুষ ইতোমধ্যে কাগজ বা একাধিকারবার ব্যবহারযোগ্য ব্যাগ ব্যবহারে অভ্যস্ত হয়েছে। কিন্তু কাগজের ব্যাগের ব্যবহারও পরিবেশের জন্য ক্ষতিকর। তাই একাধিকবার ব্যবহারযোগ্য ব্যাগের ব্যবহার বাড়ানোর দিকে মনোযোগ দিয়েছে দেশটির সরকার।

নিউজিল্যান্ডে সুপারমার্কেট চেইন কাউন্টডাউনের ১৮৫টা শাখা রয়েছে। তারা সম্প্রতি পলিয়েস্টার জালব্যাগ বিক্রি শুরু করেছে। এর জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে।

চেইন কাউন্টডাউনের টেকসই বাণিজ্য বিভাগের প্রধান ক্যাথরিন ল্যাঙ্গাবীর বিবিসিকে বলেন, “মানুষের অভ্যাস বদলানো কঠিন। কিন্তু ধীরে ধীরে হলেও পরিবর্তন আসতে বাধ্য।”

নিউজিল্যান্ডর পরিবেশমন্ত্রী রাচেল ব্রুকিং বলেন, “২০১৯ সালে নিষিদ্ধ করার পর ১০০ কোটির বেশি পুরু প্ল্যাস্টিক ব্যাগ কম ব্যবহার করা হয়েছে। নতুন পদক্ষেপের ফলে বছরে আরও ১৫ কোটি পাতলা প্লাস্টিক ব্যাগের ব্যবহার কমবে।”

About

Popular Links