Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

১৩৯ বছরের মধ্যে ‘সবচেয়ে গরম’ জুন মাস দেখল যুক্তরাজ্য

 ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস এবং নর্দার্ন আইল্যান্ডসহ যুক্তরাজ্যের প্রতিটি অঞ্চলেই সবচেয়ে বেশি গরমের রেকর্ড হয়েছে

আপডেট : ০৪ জুলাই ২০২৩, ১০:৫০ পিএম

যুক্তরাজ্যে গরমের রেকর্ড রাখা শুরু হয়েছিল ১৮৮৪ সালে। এরপর ২০২৩ সাল পর্যন্ত ১৩৯ বছরের মধ্যে “সবচেয়ে গরম” জুন মাস দেখল দেশটি।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

আবহাওয়া অফিস বলছে, ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস এবং নর্দার্ন আইল্যান্ডসহ যুক্তরাজ্যের প্রতিটি অঞ্চলেই সবচেয়ে বেশি গরমের রেকর্ড হয়েছে।

তথ্য বলছে, জুন মাসে মাসিক গড় তাপমাত্রা ছিল ১৫.৮ ডিগ্রি সেলসিয়াস; যা ১৯৪০ এবং ১৯৭৬ সালের সর্বোচ্চ গড় তাপমাত্রার রেকর্ড ১৪.৯ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। আগের তুলনায় তাপমাত্রা বেড়েছে ০.৯%।

তাপমাত্রার তথ্য সংগ্রহ করা যুক্তরাজ্যের ৯৭টি এলাকার ৭২টিতেই এই তাপমাত্রা আগের রেকর্ড ভেঙে দিয়েছে। এছাড়া জুনের ওই তাপমাত্রা গড় তাপমাত্রার চেয়ে ২.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি।

এজন্য জুন মাসকে সরকারিভাবে যুক্তরাজ্যের জন্য রেকর্ডকৃত সবচেয়ে গরম জুন বলে অভিহিত করেছেন আবহাওয়া অফিসের জলবায়ু বিজ্ঞান বিষয়ক ম্যানেজার মার্ক ম্যাকার্থি।

আবহাওয়া দপ্তরের প্রধান আবহাওয়াবিদ পল ডেভিস বিবিসি-কে বলেছেন, ০.৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধিকে খুব বড় একটু কিছু মনে না হতে পারে। কিন্তু গোটা যুক্তরাজ্য থেকে দিন এবং রাতের গড় তাপমাত্রা নিয়ে জুনের এ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

তার মতে, একারণেই তাপমাত্রার এই রেকর্ড গুরুত্বপূর্ণ। তাছাড়া, জলবায়ু উষ্ণ হতে থাকার এ সময়ে এর গুরুত্ব আরও বেশি।

পল আরও বলেন, গত গ্রীষ্মে একবার যুক্তরাজ্য ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছিল। কিন্তু সেই তাপমাত্রার সঙ্গে গত মাসের তাপমাত্রার তফাত হচ্ছে এটাই যে, জুনে দিন এবং রাত দুই সময়েই গরম ছিল।

আর জুন মাসের বেশিরভাগ সময়ই তেমন বৃষ্টি হয়নি। বিশেষ করে ওয়েলস ছিল শুষ্ক। জলবায়ু পরিবর্তন বিশ্বকে এমন চরমভাবাপন্ন আবহাওয়ার দিকে ঠেলে দিচ্ছে।

About

Popular Links