Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

পতিতাবৃত্তি বিলুপ্তির অঙ্গীকার করলেন স্প্যানিশ প্রধানমন্ত্রী

স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ বলেছেন, ‘পতিতাবৃত্তি নারীদের ক্রীতদাসে পরিণত করে’

আপডেট : ১৮ অক্টোবর ২০২১, ১০:০৩ পিএম

স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ দেশটি থেকে পতিতাবৃত্তি বিলুপ্তির অঙ্গীকার করেছেন। তিনি বলেছেন, “পতিতাবৃত্তি নারীদের ক্রীতদাসে পরিণত করে।”

রবিবার (১৭ অক্টোবর) নিজের বামপন্থি দলের তিন দিনব্যাপী কংগ্রেসে দেওয়া ভাষণে এমন মন্তব্য করেন তিনি। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি সোমবার এক প্রতিবেদনে খবর জানিয়েছে।

পেড্রো সানচেজ বলেছেন, “পারিবারিক নির্যাতনের মতো ঘটনায় তার সরকারের কঠোর আইন এবং ন্যূনতম মজুরি বৃদ্ধির মতো ঘটনাগুলো স্পেনকে সামনের দিকে নিয়ে গেছে। এই কংগ্রেস থেকে আরও একটি অঙ্গীকারের কথা বলছি, যা আমি বাস্তবায়ন করবো। আমরা পতিতাবৃত্তির অবসান ঘটিয়ে সামনের দিকে এগিয়ে যাবো।”

পেড্রো সানচেজের ২০১৯ সালের নির্বাচনি ইশতেহারে পতিতাবৃত্তি বন্ধের এর উল্লেখ ছিল। রবিবার দলীয় কংগ্রেসে সেই প্রতিশ্রুতি বাস্তবায়নের অঙ্গীকারের কথা জানান তিনি।

প্রসঙ্গ, স্পেনের বর্তমান আইনে দেশটিতে পতিতাবৃত্তি বৈধ। ১৯৯৫ সালে এটিকে আইনি বৈধতা দেয় কর্তৃপক্ষ। এরপর থেকেই এটি ফুলেফেঁপে ওঠে। দেশটিতে বর্তমানে প্রায় তিন লাখ নারী যৌনকর্মী হিসেবে কাজ করছেন।

২০১১ সালে জাতিসংঘ জানায়, পতিতাবৃত্তির দিক থেকে স্পেনের অবস্থান বিশ্বে তৃতীয়। থাইল্যান্ড ও পুয়ের্তো রিকোর পরই দেশটির অবস্থান। ২০১৬ সালে জাতিসংঘ জানায়, স্পেনে পতিতাবৃত্তির বাজারের আকার আনুমানিক ৪২০ কোটি মার্কিন ডলার।

About

Popular Links