Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে অস্ট্রেলিয়া

কোভিড-১৯ সংক্রমণ ঠেকাতে এবং নিয়ন্ত্রণে রাখতে টানা ১৮ মাসেরও বেশি সময় ধরে কঠোর নিষেধাজ্ঞা চলছে দেশটিতে

আপডেট : ১৫ মার্চ ২০২২, ০১:৩৬ পিএম

অস্ট্রেলিয়ার নাগরিকদের বিনা অনুমতিতে বিদেশ ভ্রমণের নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে দেশটি। বুধবার (২৭ অক্টোবর) দেশটির সরকার এক ঘোষণায় বলেছে, এ বছরের শেষ নাগাদ দক্ষ শ্রমিক এবং আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত হবে। ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, কোভিড-১৯ সংক্রমণ ঠেকাতে এবং নিয়ন্ত্রণে রাখতে টানা ১৮ মাসেরও বেশি সময় কঠোর এই নিষেধাজ্ঞা দিয়েছিল দেশটির কর্তৃপক্ষ। করোনাভাইরাসের দুই ডোজ টিকা গ্রহণকারী দেশটির নাগরিকদের বিদেশ ভ্রমণে আর অনুমতির প্রয়োজন হবে না।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি যৌথ বিবৃতিতে বলেছে, ১ নভেম্বর থেকে অস্ট্রেলিয়ান নাগরিকদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে। এখন থেকে দেশের কোনো নাগরিক বিদেশ ভ্রমণে গেলে অনুমতি নেওয়া লাগবে না। আসছে সপ্তাহ থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। অস্ট্রেলিয়ার প্রাপ্তবয়স্কদের প্রায় ৮০% মানুষ দুই ডোজ করোনাভাইরাসের টিকা গ্রহণ করায় এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী কারেন অ্যান্ড্রুজ বলেন, “বর্তমানে অস্ট্রেলিয়ান নাগরিকদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে। টিকা দেওয়ার হার বৃদ্ধি পেলে বিদেশি নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করা হবে। বছর শেষ হওয়ার আগে আমরা দুই ডোজ টিকা-প্রাপ্ত দক্ষ কর্মী এবং আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্বাগত জানাতে পারবো বলে আশা করছি।”

এর আগে দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন নাগরিকদের জন্য সীমান্ত খুলে দেওয়ার আভাস দিয়েছিলেন। তিনি বলেছিলেন, অস্ট্রেলিয়ানদের তাদের জীবনে ফিরিয়ে দেওয়ার সময় এসেছে। 

ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণায় অস্ট্রেলিয়ান ও বিশ্বের বিভিন্ন দেশে আটকা পড়া লোকজন উচ্ছ্বাস প্রকাশ করেছেন। কারণ এই নিষেধাজ্ঞার কারণে অনেকে তাদের প্রিয়জনদের সঙ্গে দেখা করতে পারছিলেন না।

About

Popular Links