Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

কোভিড: অক্টোবরে প্রতি ৬০ জনে একজন আক্রান্তের মৃত্যু

সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃত্যুর হার ২০% কমেছে
আপডেট : ০৪ নভেম্বর ২০২১, ০৯:২৮ পিএম

সেপ্টেম্বরের পর অক্টোবরেও বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণের হার কমছে। টিএএসএসের অনুমান, অক্টোবরে সারা বিশ্বে মোট ১ কোটি ২৯ লাখ মানুষ কোভিড আক্রন্ত হয়, যা সেপ্টেম্বরের চেয়ে প্রায় ৩০ লাখ কম।

শুধু সংক্রমণই না, অক্টোবর মাসে কমেছে মৃত্যুর হারও। করোনাভাইরাসে গত মাসে বিশ্বব্যাপী প্রায় ২ লাখ ১৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে, যা সেপ্টেম্বরের চেয়ে ২০% কম।

গত মাস থেকে করোনাভাইরাস সংক্রান্ত মূল পরিসংখ্যান একত্র করে আসছে টিএএসএস।

টিএএসএসের তথ্যে কোভিড মহামারির বৈশ্বিক কেন্দ্রস্থল হিসেবে এবারও যুক্তরাষ্ট্রের নাম উঠে এসেছে। অক্টোবরে সেখানে প্রায় ২৪ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

অক্টোবরের শুরুতে প্রতিদিন নতুন করে প্রায় ১ লাখ ২০ হাজার রোগী শনাক্ত হলেও অক্টোবরের শেষদিকে তা নেমে এসেছে ৬৫ হাজারে।

দৈনিক শনাক্তের দিক থেকে যুক্তরাজ্য ছিল দ্বিতীয় অবস্থানে। দেশটির জনসংখ্যার ৭০%-এরও বেশি মানুষ টিকার আওতায় এলেও গত মাসে সেখানে সংক্রমণের হার ছিল ঊর্ধ্বমূখী। প্রায় গত মাসে প্রতিদিন দেশটিতে প্রায় ১২ লাখ রোগী নতুন করে কোভিড শনাক্ত হয়।

অন্যদিকে, মহামারি শুরু হওয়ার পর থেকে প্রথমবারের মতো রাশিয়ায় মাসিক সংক্রমণের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে।

যুক্তরাষ্ট্রে করোনভাইরাসে আক্রান্ত হয়ে ৪২ হাজার মানুষের মৃত্যু হয়। তবে গত মাসের দেশটিতে কোভিডে দৈনিক মৃত্যুর হার ছিল ৯০০, যা প্রথমে ছিল ২০০০।

রাশিয়ায় গত মাসে কোভিড আক্রান্ত হয়ে ৩১ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে, যা সেপ্টেম্বরের চেয়ে ৩০% বেশি। বর্তমানে দেশটিতে কোভিডে দৈনিক মৃত্যুর হার প্রায় ১২০০।

যুক্তরাজ্যে সংক্রমণের হার বেশি থাকলেও গত মাসে দেশটিতে কোভিড আক্রান্ত রোগীদের মধ্যে মাত্র ০.৩% ব্যক্তির মৃত্যু হয়।

এদিকে, এশিয়া ও মধ্যপ্রাচ্যে করোনাভাইরাস পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হয়েছে। জুলাই মাসে তুরস্কে দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা আকাশচুম্বী হলেও অক্টোবরের শেষে সংক্রমণের হার কমেছে ২০%।

ফিলিপাইন এবং মালয়েশিয়া দেশ দুটি দক্ষিণ-পূর্ব এশিয়ায় কোভিড মহামারির হটস্পট হিসেবে বিবেচিত ছিল। ফিলিপাইনে গত মাসে দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা প্রায় তিনগুণ এবং মালয়েশিয়ায় প্রায় অর্ধেক কমেছে। সেপ্টেম্বরের তুলনায় ফিলিপাইনে মৃত্যুর হার পরিবর্তিত না হলেও এবং মালয়েশিয়ায় মৃত্যুহার অর্ধেকে নেমে এসেছে।

About

Popular Links