Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

টিকটকে শেখা সংকেতের সহায়তায় রক্ষা পেলো অপহৃত কিশোরী

নিখোঁজের দুই দিন পর কেনটাকিতে একটি গাড়ির মধ্যে মেয়েটিকে পাওয়া যায়

আপডেট : ০৯ নভেম্বর ২০২১, ০৭:৩৩ পিএম

বিশ্বব্যাপী জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক থেকে শেখা হাতের সংকেত ব্যবহার করে নিখোঁজের দুইদিন পর ১৬ বছর বয়সী এক কিশোরীকে উদ্ধার করা হয়েছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, গত ২ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর ক্যারোলিনা থেকে মেয়েটি নিখোঁজ হয়েছিল। এর দুই দিন পর কেনটাকিতে একটি গাড়ির মধ্যে তাকে পাওয়া যায়।

লরেল কাউন্টি শেরিফের অফিসের তথ্যানুযায়ী, মেয়েটি একটি রূপালী রঙের টয়োটা গাড়ির ভেতরে ছিল। এমন সময় এক পথচারী মেয়েটিকে টিকটকে পরিচিত হাতের অঙ্গভঙ্গি করতে দেখেন। যার অর্থ “বাড়িতে সহিংসতা-আমার সাহায্য দরকার-ডমেস্টিক ভায়োলেন্স”।

পরবর্তীতে ওই পথচারী ৯১১-এ ফোন করে জানান, আমার মনে হচ্ছে মেয়েটি বিপদে আছে।

তিনি আরও জানান, একজন পুরুষ গাড়িটি চালাচ্ছিল।

এরপর ওই অভিযোগকারী টয়োটাকে অনুসরণ করতে থাকে এবং ক্রমাগত নিজের অবস্থান সম্পর্কে পুলিশকে আপডেট করতে থাকেন। এক পর্যায়ে লরেল কাউন্টির গোয়েন্দ ও ডেপুটিরা গাড়িটিকে আটকাতে সক্ষম হয়।

এ ঘটনায় জেমস হারবার্ট ব্রিক নামে ৬১ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেপ্তার করে পুলিশ।

মেয়েটির নাম প্রকাশ করা না হলেও পুলিশ জানিয়েছে, মেয়েটি জেমস ব্রিকের সঙ্গে উত্তর ক্যারোলিনা, টেনেসি, কেনটাকি এবং ওহাইওতে গিয়েছে।  ওহাইওতে, জেমসের আত্মীয়দের সঙ্গে দেখা হলে তারা বুঝতে পারেন “মেয়েটি অপ্রাপ্তবয়স্ক এবং কয়েকদিন আগেই নিখোঁজ হয়েছে।”

কিন্তু যখনই জেমস বুঝতে পারেন মেয়েটির আত্মীয়রা তাকে সন্দেহ করছে, তখন ওহাইও ছেড়ে পালিয়ে যান তিনি। পরে ভুক্তভোগীর হাতের সংকেতের সাহায্যে জেমসকে হাতেনাতে ধরা হয়।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, মেয়েটি হাতের যে সংকেতটি ব্যবহার করেছিল সেটি গত বছর কানাডিয়ান উইমেনস ফাউন্ডেশন চালু করেছিল। এই সংকেতটি কোনো নারী বিপদে পড়ে সরাসরি সাহায্য চাইতে না পারলে ব্যবহার করা হয়। এর মাধ্যমে মুখে না বলেও বিপদের কথা জানিয়ে দেওয়া সম্ভব।

About

Popular Links