Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

কাশ্মীরে ৯ ‘সন্দেহভাজন জঙ্গিকে’ হত্যা করেছে ভারতীয় বাহিনী

যদিও নিহত দুজনের স্বজনরা বলেছে তারা নির্দোষ ছিল। এ হত্যাকাণ্ডের প্রতিবাদের কাশ্মীরের প্রধান শহর শ্রীনগরে মোমবাতি প্রজ্বলন করে বিক্ষোভ করেছে স্থানীয়রা

আপডেট : ১৮ নভেম্বর ২০২১, ০৮:৫৮ পিএম

কাশ্মীরে এ সপ্তাহে একজন জেলা কমান্ডারসহ ৭ জন “সন্দেহভাজন জঙ্গিকে” হত্যা করেছে ভারতীয় সেনারা। বুধবার (১৭ নভেম্বর) বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

নিরাপত্তা বাহিনী বলছে, “জঙ্গিদের সাহায্যকারী” সন্দেহে আরও দুজনকে হত্যা করা হয়েছে। যদিও এ দুজনের স্বজনরা বলেছে নিহত দুই ব্যক্তি নির্দোষ ছিল। এ হত্যাকাণ্ডের প্রতিবাদের কাশ্মীরের প্রধান শহর শ্রীনগরে মোমবাতি প্রজ্বলন করে বিক্ষোভ করেছে স্থানীয়রা।

কাশ্মীরের পুলিশ প্রধান বিজয় কুমার বলেন, “নিহতদের মধ্যে পাঁচজন জঙ্গি দ্য রেজিস্ট্যান্স ফ্রন্ট (টিআরএফ) নামে একটি গোষ্ঠীর সদস্য। শ্রীনগরের দক্ষিণে দুটি বন্দুক যুদ্ধে তারা নিহত হয়েছে। এছাড়া শ্রীনগরে বন্দুকযুদ্ধে জঙ্গিদের সহায়তাকারী আরও দুই ব্যক্তি নিহত হয়েছে।”

ওই দুজনের পরিবার বলছে, জঙ্গিদের সঙ্গে তাদের কোনো সম্পর্ক ছিল না এবং এমনকি তাদের লাশ দাফনের জন্যও হস্তান্তর করা হয়নি। তবে পুলিশ জানিয়েছে, তারা চারজনকেই শ্রীনগরের উত্তরে কবর দিয়েছে।

কাশ্মীরের ভারত-শাসিত অংশ হল ভারতের একমাত্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চল এবং সাম্প্রতিক সময়ে এ অঞ্চলে বিভিন্ন সহিংসতায় সংখ্যালঘু হিন্দু, শিখ এবং অভিবাসী শ্রমিকসহ ৩০ জনেরও বেশি লোক নিহত হয়েছে।

পাকিস্তানও কাশ্মীরের কিছু অংশ নিয়ন্ত্রণ করে। এরফলে দুই প্রতিবেশী দেশের মধ্যে গত সাত দশক ধরে উত্তেজনার কেন্দ্রবিন্দুতে রয়েছে কাশ্মীর।

About

Popular Links