Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

সিসিলিতে মরদেহসহ ভেসে এলো আরেকটি অভিবাসী নৌকা

এ বছর ইউরোপের উদ্দেশে বিপজ্জনক সমুদ্রযাত্রায় ১ হাজার ২০০ জনেরও বেশি অভিবাসী মারা গেছে

আপডেট : ২০ নভেম্বর ২০২১, ১০:১৫ পিএম

ভূমধ্যসাগরের দ্বীপ সিসিলিতে আবারও ১০ অভিবাসীর মরদেহ বহনকারী একটি নৌকা ভেসে এসেছে। এর আগেও এ সপ্তাহে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময় কয়েক ডজন অভিবাসীকে উদ্ধার করা হয়েছে।

রয়টার্সের প্রতিবেদন অনুসারে, দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) পরিচালিত জিও ব্যারেন্টস জাহাজের ক্রুরা লিবিয়ার উপকূল থেকে ৩০ নটিক্যাল মাইল দূরে একটি নৌকায় মরদেহগুলো খুঁজে পান।

এমএসএফ’র ধারণা, নৌকার নিচে ডেকে ১৩ ঘণ্টার বেশি সময় কাটানোর পর, জ্বালানির তীব্র গন্ধে শ্বাসরোধ হয়ে তাদের মৃত্যু হয়েছে।

সংস্থাটি জানিয়েছে, আন্তর্জাতিক জলসীমায় তিনটি পৃথক অভিযানে উদ্ধার করা প্রায় ১৮৬ জনকে দক্ষিণ ইতালির মেসিনা বন্দরে নামিয়ে দেওয়া হবে।

অভিবাসীদের বেশিরভাগই আফ্রিকা থেকে এসেছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। যাদের মধ্যে ৬১ জনই শিশু। এমনকি সেখানে ১০ মাসের শিশুও রয়েছে।

এমএসএফ এক টুইটার বার্তায় বলেছে, “যারা মারা গেছে তাদের দাফনের ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া জীবিতদের প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দেওয়া হবে।”

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র অনুসারে, এ বছর প্রায় ৫৯ হাজার ৭০২ জন অভিবাসী ইতালিতে নেমেছে। যেখানে ২০২০ সালের একই সময়ে এই সংখ্যা ছিল ৩২ হাজার ৪৭৬ জন।

এমএসএফ জানিয়েছে, শুধুমাত্র ২০২১ সালে ইউরোপে পৌঁছানোর জন্য বিপজ্জনক সমুদ্রযাত্রার সময় ১ হাজার ২০০ জনেরও বেশি অভিবাসী মারা গেছে।

About

Popular Links