Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্ব স্বাস্থ্য সংস্থা: ‘ওমিক্রন’ হতে পারে সবচেয়ে সংক্রামক

ইতোমধ্যে ৪০টি দেশে করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত করা হয়েছে 

আপডেট : ০৪ ডিসেম্বর ২০২১, ০৪:১৪ পিএম

দুই বছর হয়ে গেলেও করোনাভাইরাস এখনও বিশ্বজুড়ে এক আতঙ্কের নাম। এরই মধ্যে ভাইরাসটির নতুন ধরন ওমিক্রন নিয়েও নতুন করে উদ্বেগের সৃষ্টি হয়েছে। 

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মুখ্য বিজ্ঞানী সৌম্য স্বামীনাথান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন অনুযায়ী শুক্রবার (৩ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “ওমিক্রন সবচেয়ে সংক্রামক ও প্রভাব বিস্তারকারী ধরন হতে পারে।”

স্বামীনাথান বলেন, “ওমিক্রনের বিরুদ্ধে করোনাভাইরাসের কোনো টিকা কাজ করবে কি-না, সে বিষয়ে বিস্তারিত কিছু বলার সময় এখনও হয়নি।”

এদিকে, যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের পরিচালক রোচেল ওয়ালেনস্কি হোয়াইট হাউসের নিয়মিত এক সংবাদ সম্মেলনে বলেন, “ইতোমধ্যে ৪০টি দেশে ওমিক্রন শনাক্ত হয়েছে।

অন্যদিকে, নরওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, নরওয়ের রাজধানী অসলোতে একটি ক্রিসমাস পার্টিতে ১৩ জনের শরীর ওমিক্রন ধরনটি শনাক্ত করা হয়েছে।

এছাড়া, অস্ট্রেলিয়ায় বিদেশ ভ্রমণ না করেও ওমিক্রন ধরনে আক্রান্তের তথ্য পাওয়া গেছে।

তবে, নতুন ধরন নিয়ে আতঙ্কিত না হয়ে, সব সময় সতর্ক ও প্রস্তুত থাকার পরামর্শ দেন ডব্লিউএইচওর এই প্রধান বিজ্ঞানী।

তিনি বলেন, “বর্তমান বিশ্বের ৯৯% নতুন কোভিড রোগীই ডেলটা ধরনে আক্রান্ত। তাই ওমিক্রনকে সবচেয়ে সংক্রামক ও প্রভাবশালী ধরন হতে হলে করোনাভাইরাসের ডেলটা ধরনকে পেছনে ফেলতে হবে।”

About

Popular Links