Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

আইসোলেশনে জাতিসংঘ মহাসচিব

আসন্ন যেসব অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা ছিল সেগুলো থেকে বিরত থাকবেন ৭২ বছর বয়সী এই মহাসচিব

আপডেট : ০৮ ডিসেম্বর ২০২১, ০৪:২১ পিএম

জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস আগামী কয়েকদিনের জন্য আইসোলেশনে থাকবেন। মঙ্গলবার (৭ ডিসেম্বর) করোনাভাইরাসে আক্রান্ত এক কর্মকর্তার সংস্পর্শে যাওয়ার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে আসন্ন যেসব অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা ছিল সেগুলো থেকে বিরত থাকবেন ৭২ বছর বয়সী এই মহাসচিব। কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার ম্যানহাটনে জাতিসংঘ প্রেস অ্যাসোসিয়েশনের বার্ষিক অনুষ্ঠানে তার অতিথি হওয়ার কথা ছিল। তাছাড়া বৃহস্পতিবার নাইজারের রাষ্ট্রপতি মোহাম্মদ বাজুমের নেতৃত্বে সন্ত্রাসবাদ ও জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জগুলোর ওপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকেও অংশ নেওয়ার কথা ছিল গুতেরেসের। 

এদিকে, আন্তেনিও গুতেরেসের শারীরিক অবস্থা নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক। তবে তিনি জানিয়েছেন, করোনাভাইরাসের টিকার উভয় ডোজ আগেই নিয়েছিলেন গুতেরেস। মাত্র কয়েকদিন আগে টিকার বুস্টার ডোজ নিয়েছেন তিনি।

গত ২৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়। এরপর আফ্রিকান দেশগুলোর ওপর একের পর এক ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে ইউরোপ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ অসংখ্য দেশ। এখন পর্যন্ত বিশ্বের ৩৮টি দেশে ওমিক্রন শনাক্ত হলেও এতে মৃত্যুর খবর পাওয়া যায়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, করোনাভাইরাসের নতুন এই ধরনে সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। ওমিক্রনে এমন কিছু মিউটেশন বা রূপান্তর ঘটেছে, যার ফলে এর বিরুদ্ধে প্রচলিত টিকাগুলো কার্যকর না-ও হতে পারে।

About

Popular Links