Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

নিলামে বিক্রি হলো নেপোলিয়নের ঐতিহাসিক তলোয়ার ও আগ্নেয়াস্ত্র

১৭৯৯ সালের অভ্যুত্থানে নেপোলিয়ন এসব জিনিস বহন করেছিলেন

আপডেট : ০৯ ডিসেম্বর ২০২১, ১২:২৪ এএম

নেপোলিয়ন বোনাপার্টের ব্যবহৃত ছোট তলোয়ার (ড্রেস সোর্ড) এবং পাঁচটি আগ্নেয়াস্ত্র নিলামে বিক্রি হয়েছে। ১৭৯৯ সালের অভ্যুত্থানে নেপোলিয়ন এসব জিনিস বহন করেছিলেন।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) মার্কিন নিলামকারীরা জানান, ফরাসি সম্রাটের সেই ছোট তলোয়ার এবং পাঁচটি আগ্নেয়াস্ত্র বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৪ কোটি টাকায় বিক্রি হয়েছে।

এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

ইলিনয়-ভিত্তিক রক আইল্যান্ড নিলাম কোম্পানির প্রেসিডেন্ট কেভিন হোগান ফরাসি বার্তা সংস্থা এএফপিকে জানান, গত ৩ ডিসেম্বর বিক্রির জন্য রাখা লটটি ফোনের মাধ্যমে অজ্ঞাত একজনের কাছে বিক্রি করা হয়।

তলোয়ার এবং অলঙ্কৃত পাঁচটি আগ্নেয়াস্ত্রের প্রাথমিক মূল্য ১২ কোটি ৮৭ লাখ ৭০ হাজার টাকা থেকে ৩০ কোটি টাকার মধ্যে।

হোগান জানান, কাপড়ের তলোয়ার এবং আগ্নেয়াস্ত্রগুলো কেনার মাধ্যমে ক্রেতা নিজের বাড়িতে নেপোলিয়ানের ব্যবহৃত ঐতিহাসিক মহামূল্যবান অস্ত্রসামগ্রী নিয়ে যাচ্ছেন।

নিলামকারীদের ভাষ্যমতে, তলোয়ারটিতে ধাতুর সমন্বয়ে তৈরি ‘‘ক্রাউন জুয়েল’’ রয়েছে।  ভার্সেইয়ের অস্ত্র তৈরি কারখানার পরিচালক নিকোলাস নয়েল বুটেট ছিলেন সেগুলোর প্রস্তুতকারক।

নেপোলিয়ন ফ্রান্সের সম্রাট হওয়ার পর জিন অ্যান্ডোশ জুনটকে ওই তলোয়ার দিলেও ঋণ পরিশোধের জন্য জুনটের স্ত্রী তা বিক্রি করে দেন। পরবর্তীতে ওই তলোয়ারটি দীর্ঘদিন লন্ডনের জাদুঘরে সংরক্ষণ করা হয়। এক মার্কিন ব্যক্তি এ ঐতিহাসিক তলোয়ারটির সর্বশেষ সংগ্রাহক ছিলেন। সম্প্রতি তার মৃত্যুর পর ঐতিহাসিক এ নিদর্শনটি নিলামে তোলা হয়। 

১৮০৪ থেকে ১৮১৪ সাল পর্যন্ত নেপোলিয়ন বোনাপার্ট ফ্রান্সের সম্রাট ছিলেন। গত মে মাসে ফ্রান্স তার মৃত্যুর দ্বিশতবার্ষিকী স্মরণ করে।

About

Popular Links