Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

মেক্সিকোতে সড়ক দুর্ঘটনায় ৫৩ অভিবাসীর মৃত্যু

দুর্ঘটনায় নিহতদের মধ্যে নারী-পুরুষের পাশাপাশি শিশুরাও রয়েছে। তাদের বেশিরভাগই অভিবাসী এবং মধ্য আমেরিকার বিভিন্ন দেশের বাসিন্দা

আপডেট : ১০ ডিসেম্বর ২০২১, ১২:০৫ পিএম

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে সড়ক দুর্ঘটনায় কমপক্ষে ৫৩ জন নিহত হয়েছেন। নিহতদের বেশিরভাগই মধ্য আমেরিকান অভিবাসী। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৫৮ জন। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) দক্ষিণ মেক্সিকোর চিয়াপাস রাজ্যের টাক্সটলা গুতেরেস শহরের বাইরে তাদের বহনকারী ট্রাকটি উল্টে গেলে এ দুর্ঘটনা ঘটনা ঘটে। নিহতরা ওই ট্রাকে করে মার্কিন যুক্তরাষ্ট্রের সীমান্তের দিকে যাচ্ছিলেন।

সাম্প্রতিক বছরগুলোর মধ্যে উত্তর আমেরিকার এই দেশটিতে এটিই সবচেয়ে ভয়াবহ ও রক্তক্ষয়ী দুর্ঘটনা হিসেবে মনে করা হচ্ছে। মেক্সিকান অ্যাটর্নি জেনারেল কার্যালয় থেকে মৃতের সংখ্যা ৫৩ বলে জানানো হয়েছে।

চিয়াপাস সিভিল প্রোটেকশন এজেন্সির প্রধান লুইস ম্যানুয়েল গার্সিয়া জানিয়েছে, চিয়াপাস রাজ্যের টাক্সটলা গুতেরেস শহরের বাইরে একটি বিপজ্জনক বাঁকে ট্রাকটি উল্টে গিয়ে প্রাণহানির এই ঘটনা ঘটে।

রয়টার্সের প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, টাক্সটলা গুতেরেস শহরের ঠিক বাইরে মহাসড়কের ওই দুর্ঘটনাস্থলে একটি সাদা রংয়ের ট্রেইলার গাড়ি উল্টে আছে। আর আশপাশে পড়ে আছেন অনেক মানুষ। এছাড়া দুর্ঘটনায় নিহতদের মৃতদেহ সাদা কাপড়ে মুড়িয়েও রাখতে দেখা যায় ছবিতে।

ঘটনার পরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিওতে দেখা গেছে, একজন মহিলা একটি শিশুকে কোলে নিয়ে কাঁদছেন, দুজনেই রক্তে মাখানো। অন্য একটি ভিডিওতে দেখা গেছে যে, একজন ব্যক্তি ধ্বংসপ্রাপ্ত ট্রেলারের ভেতরে ব্যথায় কাতরাচ্ছেন।

ম্যানুয়েল গার্সিয়া আরও জানান, দুর্ঘটনায় নিহতদের মধ্যে নারী-পুরুষের পাশাপাশি শিশুরাও রয়েছে। তাদের বেশিরভাগই অভিবাসী এবং মধ্য আমেরিকার বিভিন্ন দেশের বাসিন্দা। এছাড়া ভয়াবহ এই দুর্ঘটনায় আরও ৫৮ জন আহত হয়েছেন। পরে দ্রুত তাদেরকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়। আহতদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর।

সহিংসতা ও দারিদ্র্য থেকে বাঁচতে এবং উন্নত জীবনের আশায় যুক্তরাষ্ট্রে পৌঁছাতে মধ্য আমেরিকার বহু দেশের অভিবাসীরা মেক্সিকোকে ট্রানজিট রুট হিসেবে ব্যবহার করে থাকেন। অনেক সময় মার্কিন সীমান্ত পর্যন্ত পৌঁছাতে এসব অভিবাসীকে বড় বড় ট্রাকগুলোতেও উঠিয়ে দিয়ে থাকে পাচারকারীরা।

About

Popular Links