Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিবাহবিচ্ছেদ: দুবাই শাসকের সাবেক স্ত্রী পাবেন ৬ হাজার কোটি টাকা

প্রিন্সেস হায়া দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদের ষষ্ঠ এবং কনিষ্ঠতম স্ত্রী

আপডেট : ২১ ডিসেম্বর ২০২১, ০৯:১০ পিএম

দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম এবং তার সর্বকনিষ্ঠ স্ত্রী প্রিন্সেস হায়া বিনত আল-হুসেইনের বিবাহ বিচ্ছেদের আলোচিত মামলার রায় হয়েছে। রায় অনুযায়ী, প্রিন্সেস হায়া সব মিলিয়ে ৫৫০ মিলিয়ন পাউণ্ড (৬২৫২,৩৭,৭২,৭৪০ টাকা) সমপরিমাণ অর্থ পাবেন। 

যুক্তরাজ্যের হাইকোর্ট জর্ডানের সাবেক রাজা হুসেইনের কন্যা ৪৭ বছরের প্রিন্সেস হায়াকে এককালীন ২৫ কোটি ১৫ লাখ পাউণ্ড দিতে দুবাইয়ের শাসককে নির্দেশ দিয়েছেন। এছাড়া, প্রিন্সেস হায়ার দুই সন্তানের প্রত্যেককে প্রতি বছর ৫৬ লাখ পাউণ্ড দিতে হবে। এটি ২৯ কোটি পাউণ্ডের একটি গ্যারান্টি দিয়ে সুরক্ষিত করা থাকবে বলে রায় দিয়েছেন আদালত।

রায়ে প্রিন্সেসের নিরাপত্তার ব্যয়, ছুটি কাটানোর খরচ, একজন নার্স ও আয়ার বেতন ও আবাসনের খরচ, পরিবারের জন্য বুলেটপ্রুফ গাড়ি এবং তার পালিত ঘোড়া ও অন্যান্য প্রাণীর খরচ অন্তর্ভুক্ত রয়েছে।

যুক্তরাজ্যের আইনি জগতের ইতিহাসে একে বলা হচ্ছে সবচেয়ে বড় বিবাহ বিচ্ছেদের মামলা।

ঘোড়দৌড়ের জগতে রেসের ঘোড়ার প্রভাবশালী মালিক শেখ মোহাম্মদ সংযুক্ত আরব আমিরাতেরও প্রধানমন্ত্রী।

প্রিন্সেস হায়া দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদের ষষ্ঠ এবং কনিষ্ঠতম স্ত্রী। তিনি ২০১৯ সালে তার দুই ছেলেমেয়েকে নিয়ে যুক্তরাজ্যে পালিয়ে যান।এই দুই সন্তানের মধ্যে এক মেয়ের বয়স ১৪ বছর এবং ছেলের বয়স ৯ বছর।

প্রিন্সেস হায়া তার এক ব্রিটিশ দেহরক্ষী সাবেক সেনা কর্মকর্তার সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েছেন বলে জানার পর শেখ মোহাম্মদ “তুমি বেঁচে ছিলে, তুমি মরে গেছো“ নামে একটি কবিতা প্রকাশ করেন। এতে তাকে হুমকি দেওয়া হয় বলে অনুমান করেন প্রিন্সেস হায়া।

এ বছর হাইকোর্ট এক রুলিংয়ে জানায়, শেখ মোহাম্মদ অবৈধভাবে প্রিন্সেস হায়া, তার দেহরক্ষী এবং আইনজীবী দলের ফোন হ্যাক করিয়েছিলেন। এজন্য ইসরায়েলি স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করা হয়। তবে শেখ মোহাম্মদের দাবি, তার কাছে কোনও হ্যাক করে পাওয়া সামগ্রী নেই এবং তার অনুমোদন নিয়ে কোনও নজরদারি চালানো হয়নি। প্রিন্সেসের কোনও ক্ষতি করার ইচ্ছেও তার নেই। 

About

Popular Links