Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

সাফল্যের ১১টি গোপন সূত্র জানালেন সাবেক অ্যাপল কর্মকর্তা

সফল হতে হলে এই পরামর্শগুলো কাজে লাগবে বলে মন্তব্য করেন আরেক বিনিয়োগকারী

আপডেট : ২২ ডিসেম্বর ২০২১, ১০:৩৫ পিএম

কোনো প্রতিষ্ঠানে নতুনদের নিয়োগ দেওয়ার ক্ষেত্রে নিয়োগকর্তারা সাধারণত কী দেখে থাকেন? বেশিরভাগ ক্ষেত্রেই তারা প্রার্থীদের ভেতরকার স্ফুলিঙ্গের খোঁজটা করেন। নবীনদের যোগ্যতাকে দক্ষতায় রূপান্তর, তাদের সম্ভাবনা উপলব্ধিতে সহায়তা এবং তাদেরকে সঠিক দিকনির্দেশনা নিতে সাহায্য করে থাকেন তারা।

আর এজন্য ভালো নেতৃত্বের প্রয়োজন বলে মনে করেন অ্যাপলের সাবেক কর্মকর্তা জন ব্র‍্যান্ডন। তিনি এ বিষয়ে মনে রাখার মতো ১১টি পরামর্শও দিয়েছেন।

যদিও সেখানে নতুন কর্মীদের কাছ থেকে কী প্রত্যাশা করা হয় সে সম্পর্কে বলা হয়েছে, তবুও সফল হতে চান এমন সবাই এই পরামর্শগুলো মেনে চলতে পারেন বলে তিনি বিশ্বাস করেন।

জন ব্র‍্যান্ডনের পরামর্শগুলো যে আসলেই সবার জন্য কার্যকর সেটা জানিয়ে দিতেই বোধহয় আরেক বিনিয়োগকারী-উদ্যোক্তা ব্রেন্ট বেশোর নিজের ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টে ব্র‍্যান্ডনের ১১টি পরামর্শ শেয়ার করেছেন।

পোস্টে বেশোর লিখেছেন, “এগুলোই জন ব্র্যান্ডনের সাফল্যের গোপন সূত্র। যিনি এক সময় অ্যাপলের আন্তর্জাতিক বিক্রয় বিভাগ পরিচালনা করতেন। আমাদের বাকিদের জন্যও উপদেশগুলো কার্যকর।”

জন ব্র্যান্ডনের দেওয়া উপদেশগুলোর মধ্যে রয়েছে-

- পুরনো দিন ভুলে যান, ভবিষ্যতের জন্য কাজ করুন।

- শুধু একজন ভালো বিক্রয়কর্মী নয়, একজন ভালো ব্যবসায়ী হতে শিখুন।

- সব সময় সত্য কথা বলুন। সবাই খারাপ সংবাদটি দ্রুত শুনতে চায়, দেরিতে নয়।

- সৎ থাকার সর্বোচ্চ চেষ্টা করুন, সন্দেহ থাকলে জিজ্ঞাসা করুন।

তবে, ব্র‍্যান্ডনের পরামর্শগুলোর কয়েকটি বেশ মজার। যেমন-

- মজা করুন, অন্যথায় কোনো মূল্য নেই।

- সবকিছুকে এত গুরুতর ভাববার কিছু নেই।

উল্লেখ্য, জন ব্র্যান্ডন প্রায় ৪০ বছর প্রযুক্তি কোম্পানির ব্যবসা বৃদ্ধিতে সহায়তা করেছেন। তিনি প্রায় ১৫ বছর আন্তর্জাতিক ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করার পর ২০১৫ সালে অ্যাপল থেকে অবসর নেন। বর্তমানে বেশ কয়েকটি প্রযুক্তি স্টার্টআপের বোর্ড উপদেষ্টা হিসেবে কাজ করছেন তিনি।

About

Popular Links