Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফাইজারের সেবনযোগ্য কোভিড পিল অনুমোদন পেলো যুক্তরাষ্ট্রে

গুরুতর অসুতস্থতার ঝুঁকিতে থাকা ১২ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিরা এ ট্যাবলেট খেতে পারবেন 

আপডেট : ২৩ ডিসেম্বর ২০২১, ০৮:৪৯ পিএম

১২ বছর বা তার বেশি বয়সীদের মধ্যে যারা গুরুতর অসুস্থতার ঝুঁকিতে রয়েছে, তাদের কোভিড প্রতিরোধী ট্যাবলেট খাওয়ার অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন দপ্তর (এফডিএ)। প্রথমবারের মতো দেশটিতে কোভিড প্রতিরোধী মুখে খাওয়ার ট্যাবলেটের অনুমোদন দেওয়া হলো। 

বুধবারের (২২ ডিসেম্বর) এ অনুমোদনের ফলে এখন থেকে ঘরে বসেই এ মহামারির চিকিৎসা সম্ভব হবে বলে আশা করা যাচ্ছে। পাশাপাশি এটি কোভিডের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণের বিরুদ্ধেও বড় হাতিয়ার হিসেবে কাজ করবে বলে ধারণা করা হচ্ছে।

ফাইজারের ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্যানুযায়ী, গুরুতর অসুস্থতার উচ্চঝুঁকিতে থাকা রোগীদের হাসপাতালে ভর্তি ও মৃত্যু প্রতিরোধে অ্যান্টিভাইরাল ট্যাবলেট “প্যাক্সলোভিড” ৯০% কার্যকর ভূমিকা রেখেছে। সেই সঙ্গে ওমিক্রন ভ্যারিয়েন্ট প্রতিরোধেও ওষুধটি তার কার্যকারিতা অক্ষুণ্ণ রেখেছে বলে জানা গিয়েছে।

ফাইজার ২০২২ সালে এ ওষুধের উৎপাদন ৮ কোটি থেকে ১২ কোটিতে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। তারা যুক্তরাষ্ট্রে অবিলম্বে এটির সরবরাহ শুরু করতেও প্রস্তুত আছে।

জানুয়ারির মধ্যে মার্কিন সরকারের জন্য ২ লাখ ৬৫ হাজার ট্রিটমেন্ট কোর্স প্রস্তুত থাকবে এবং পরের মাসগুলোতে এগুলোর সরবরাহ বাড়বে। হোয়াইট হাউসের কোভিড প্রতিক্রিয়া সমন্বয়কারী জেফ জিয়ান্টস একটি ব্রিফিংয়ে জানান, ছয় মাসের মধ্যে মার্কিন সরকার তাদের অর্ডার করা ১ কোটি ট্রিটমেন্ট কোর্স পাওয়ার ব্যাপারে আশাবাদী।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইনস্টিটিউট ফর হেলথ সিকিউরিটির জ্যেষ্ঠ বিজ্ঞানী আমেশ আদালজা বলেন, “প্যাক্সলোভিডের অনুমোদন একটি বড় মাইলফলক। করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে এটি আরেকটি বড় ধাপ।”

ফাইজার জানায়, তারা এ বছর ১ লাখ ৮০ হাজার ট্রিটমেন্ট কোর্স সরবরাহের জন্য প্রস্তুত রয়েছে। যুক্তরাষ্ট্র সরকার ওষুধের প্রতি কোর্স ৫৩০ ডলারের বিনিময়ে কেনার চুক্তি করেছে।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ বাড়তে থাকায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা আবার বাড়তে শুরু করেছে। পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন টিকাদান কর্মসূচি পরিচালনা ও কোভিড পরীক্ষা কেন্দ্র বাড়ানোর ঘোষণা দিয়েছেন। এমন সময়েই জরুরিভিত্তিতে কোভিডের মুখে খাওয়ার ট্যাবলেটের অনুমোদন দিলো এফডিএ।

এফডিএ জানায়, উচ্চঝুঁকিতে থাকা করোনাভাইরাসে আক্রান্ত ১২ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে যাদের ওজন কমপক্ষে ৪০ কেজি (৮৮.২ পাউন্ড), তাদের কোভিড শনাক্ত হওয়ার পর যত দ্রুত সম্ভব এবং উপসর্গ দেখা দেওয়ার পাঁচ দিনের মধ্যে ওষুধটি গ্রহণ করা উচিত।

ফাইজার জানায়, আগামী বছরে অনুমোদনের জন্য তারা এফডিএর কাছে একটি নতুন ওষুধ তৈরির আবেদন করবে।

About

Popular Links