Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারতের উত্তর প্রদেশে ভারি বৃষ্টিপাতে ৩৪ জনের মৃত্যু

সোমবার ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, হরিয়ানা, জম্মু ও কাশ্মীর, রাজস্থান, দিল্লি ও সংলগ্ন এলাকাগুলোতে আগামী দুই দিনে আরও বৃষ্টি হতে পারে

আপডেট : ১০ জুলাই ২০২৩, ০৭:০৬ পিএম

উত্তর ভারতে ভারি বৃষ্টিপাতের কারণে পানিতে ডুবে ও বজ্রপাতে অন্তত ৩৪ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে অল ইন্ডিয়া রেডিও (এআইআর)। ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকায় হতাহতের ঘটনা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সোমবার (১০ জুলাই) ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, হরিয়ানা, জম্মু ও কাশ্মীর, রাজস্থান, দিল্লি ও সংলগ্ন এলাকাগুলোতে আগামী দুই দিনে আরও বৃষ্টি হতে পারে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ভারতের উত্তর প্রদেশে বহু নগর ও ছোট শহরের রাস্তা ও ভবনগুলো হাঁটু সমান পানিতে তলিয়ে আছে।

ভারি বৃষ্টির কারণে তৈরি হওয়া দুর্ভোগের ছবি স্থানীয় বাসিন্দারাও সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছেন। তাতে দেখা যায়, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড ও দিল্লির সড়কগুলোতে পানির তোড়ে গাড়িগুলো নৌকার মতো ভেসে যাচ্ছে। কোথাও কোথাও গভীর গর্ত তৈরি হয়েছে।

হিমাচল প্রদেশে অবিরাম বৃষ্টিতে হড়কা বান ও ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে বহু ঘরবাড়ি ও অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়, জনজীবন স্থবির হয়ে পড়ে। রবি, বিয়াস, শতদ্রু, সোয়ান ও চেনাবসহ রাজ্যের সবগুলো প্রধান নদীতে পানি বেড়ে যাওয়ায় মানালি, কুল্লু, কিন্নর ও চাম্বা এলাকায় হঠাৎ বন্যা দেখা দেয়।

প্রতিবেশী উত্তরাখণ্ডেও ভূমিধস ও হড়কা বানের ঘটনা ঘটেছে। রাজ্যটিতে সব নদনদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে।  

জম্মু ও কাশ্মীরের কাঠুয়া ও সাম্বা জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। তিন দিনের মাথায় বৃষ্টি থামার পর অমরনাথ যাত্রা আবার শুরু করা হয়েছে।

ভারি বৃষ্টিতে জলাবদ্ধতা দেখা দেওয়ায় দিল্লি ও সংলগ্ন গুরগাঁও এর সব স্কুল বন্ধ রাখা হয়েছে। গুরগাঁও এর প্রশাসন ট্র্যাফিক জ্যাম এড়াতে বহুজাতিক কোম্পানিগুলোকে সোমবার তাদের কর্মীদের বাসা থেকে কাজ করানোর পরামর্শ দিয়েছে।

About

Popular Links