Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

একাকিত্ব বোধ করায় পুলিশকে ২,৭০০ বার কল!

২০২০ সালের আগস্ট থেকে ২০২৩ সালের মে মাস পর্যন্ত তিনি এতোবার কল দিয়েছেন

আপডেট : ১৭ জুলাই ২০২৩, ০৬:৩০ পিএম

কখনো অ্যাম্বুলেন্সের জন্য, কখনো আবার জরুরি কাজ কিংবা ওষুধ চেয়ে পুলিশকে ফোন করতেন এক নারী। দুই বছরে এমন করে ২,৭০০ কল দিয়ে পুলিশকে একরকম অতিষ্ঠ করে ফেলেছিলেন তিনি। এর জেরে অবশেষে তাকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারের পর তিনি এতোবার কল দেওয়ার যে কারণ উল্লেখ করেছেন তাতে হতবাক পুলিশরা। ওই নারী জানিয়েছেন, ভীষণ একাকিত্ব বোধ করাতেই নাকি তিনি এমন কাণ্ড ঘটিয়েছেন!

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি। প্রতিবেদনে বলা হয়, প্রায় দুই বছর ধরে পুলিশকে ২,৭৬১ বার অযথা কল করায় ৫১ বছর বয়সী ওই নারীকে গ্রেপ্তার করা হয়েছে।

১৩ জুলাই গ্রেপ্তার হওয়া হিরোকো হাতাগামি জাপানের মাতসুডো শহরের বাসিন্দা। 

পুলিশ জানায়, ২০২০ সালের আগস্ট থেকে ২০২৩ সালের মে মাসে তিনি এসব কল করেছেন। কখনো পেটে ব্যথা, পায়ে ব্যথাসহ বিভিন্ন কারণ দেখিয়ে, কখনো আবার ফায়ার সার্ভিস বা অ্যাম্বুলেন্স পাঠাতে বলতেন। কখনো বাড়ির পাশে দুর্ঘটনা হয়েছে জানিয়ে জরুরিভাবে তার এলাকায় আসতে বলতেন।

কিন্তু অ্যাম্বুলেন্স এলে অস্বীকার করে বলতেন তিনি কল করেননি। কখনো কখনো বিস্ময়ের সঙ্গে কল করার কথা অস্বীকার করতেন।

একপর্যায়ে ফায়ার সার্ভিস ও পুলিশ উভয়ই তাকে কল না করার অনুরোধ জানায়। এমনকি তাকে সতর্কও করা হয়। সবশেষ ২০ জুন বিরক্তির কথা জানিয়ে জরুরি যোগাযোগ নম্বরের সেন্টার থেকে পুলিশের কাছে অভিযোগ করা হয়। অভিযোগের পরপরই ওই নারীকে গ্রেপ্তার করা হয়।

এদিকে গ্রেপ্তারের পর ওই নারীর কাছে এতবার কল করার বিষয়ে জানতে চাইলে তিনি যে জবাব দিয়েছেন তাতে হতবাক পুলিশ সদস্যরা।

তার ভাষ্য, “আমি একাকী ছিলাম। আমি চাইছিলাম আমার কথা কেউ শুনুক। আমার প্রতি কেউ মনোযোগ দিক।”

২০১৩ সালেও একই রকম অভিযোগে জাপানের এক নারীকে গ্রেপ্তার করেছিল পুলিশ। তিনি ছয় মাসে পুলিশকে ১৫ হাজার বার কল করেছিলেন। তিনিও পুলিশকে বলেছিলেন, এসব কল কোনো প্রয়োজনে দেননি তিনি। বরং ভীষণ একাকী বোধ করায় তিনি এত কল দিয়েছিলেন।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, জাপানে বয়স্ক বেকারদের প্রায় ১.৫ বিলিয়ন মানুষ একাকিত্বে ভুগছেন। এর প্রভাব দেশটিতে এতটাই যে ২০২১ সালের ফেব্রুয়ারিতে সামাজিক নির্জনতার প্রভাব মোকাবিলায় একজন মন্ত্রী নিয়োগ করা হয়েছিল।

About

Popular Links